১৬ সেপ্টেম্বর, ২০২৪ ২১:২৮

কেন ফের সেনা বাড়ানোর নির্দেশ দিলেন পুতিন?

অনলাইন ডেস্ক

কেন ফের সেনা বাড়ানোর নির্দেশ দিলেন পুতিন?

আবারও রাশিয়ার সেনা সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন যুদ্ধ শুরুর পর এ নিয়ে তৃতীয় বারের মতো সেনা বাড়ানোর আদেশ দিলেন রুশ প্রেসিডেন্ট।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, আজ সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশ সেনাবাহিনীর নিয়মিত সেনা সংখ্যা ১ লাখ ৮০ হাজার বৃদ্ধি করে ১৫ লাখ করার নির্দেশ দিয়েছেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা পাঠানোর পর এ নিয়ে তৃতীয়বারের মতো তিনি এই আদেশ দিলেন।

ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত এক আদেশে পুতিন রাশিয়ার সামগ্রিক সশস্ত্র বাহিনীর আকার ২৩.৮ মিলিয়ন করার নির্দেশ দিয়েছেন। এর মধ্যে ১৫ লাখ সেনাকে সক্রিয় কর্মরত সৈনিক হিসেবে থাকতে হবে বলে তিনি উল্লেখ করেছেন।

২০২২ সালের পর এর আগে দুইবার আনুষ্ঠানিকভাবে যুদ্ধরত সৈন্যদের সংখ্যা বৃদ্ধি করার নির্দেশ দেন পুতিন। প্রথমবার ১ লাখ ৩৭ হাজার এবং দ্বিতীয়বার ১ লাখ ৭০ হাজার বৃদ্ধির নির্দেশ দেন তিনি।

এ ছাড়া ২০২২ সালের সেপ্টেম্বর ও অক্টোবর মাসে ৩ লাখেরও বেশি সেনা জড়ো করেছিল রাশিয়া। এর ফলে অনেকের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং সে সময় অসংখ্য পুরুষ দেশ ছেড়ে পালিয়ে যান। তবে ক্রেমলিন জানিয়েছে, বর্তমানে নতুন করে সেনা জড়ো করার পরিকল্পনা নেই।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর