১৭ সেপ্টেম্বর, ২০২৪ ২০:১৩

দিল্লির মুখ্যমন্ত্রীর পদ ছাড়লেন কেজরিওয়াল

অনলাইন ডেস্ক

দিল্লির মুখ্যমন্ত্রীর পদ ছাড়লেন কেজরিওয়াল

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার বিকেল সাড়ে চারটায় স্থানীয় সময় উপরাজ্যপাল বিনয় কুমার সাকসেনার বাসভবনে গিয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তার এই পদত্যাগের পরপরই আম আদমি পার্টি (আপ) আনুষ্ঠানিকভাবে নতুন সরকার গঠনের দাবি করেছে। আপ নেত্রী আতিশি সর্বসম্মতভাবে নতুন পরিষদীয় দলের নেতা নির্বাচিত হয়েছেন এবং তিনিই দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন।

আবগারি মামলায় জামিন পাওয়ার পর কেজরিওয়াল গত রোববার জানিয়েছিলেন, দুই দিনের মধ্যে তিনি মুখ্যমন্ত্রীর পদ ছাড়বেন এবং জনগণের রায় না পাওয়া পর্যন্ত তার রাজনৈতিক অবস্থান নিয়ে অপেক্ষা করবেন। সেই ঘোষণার পরিপ্রেক্ষিতে আজ কেজরিওয়াল তার পদত্যাগপত্র জমা দেন এবং নতুন মুখ্যমন্ত্রী হিসেবে আতিশির নাম প্রস্তাব করেন। 

আতিশির সঙ্গে কেজরিওয়াল ছাড়াও আপের বিদায়ী মন্ত্রী গোপাল রাই ও সৌরভ শুক্লাও ছিলেন। তারা আশা প্রকাশ করেছেন, খুব শিগগিরই আতিশি নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

কেজরিওয়ালের নেতৃত্বে ফেরার লক্ষ্য  
পদত্যাগপত্র জমা দেওয়ার পর আতিশি জানান, কেজরিওয়াল জনতার রায় নিয়ে আবারও মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করতে চান। আতিশি জানান, দিল্লি বিধানসভা নির্বাচনের সময় দ্রুত নির্ধারণ করার জন্যও তারা উপরাজ্যপালের কাছে আবেদন করেছেন, যাতে মহারাষ্ট্র বিধানসভার নির্বাচনের সঙ্গে দিল্লির নির্বাচনও সম্পন্ন করা যায়।

আতিশি আরও জানান, ততদিন পর্যন্ত তিনি দিল্লির দুই কোটি জনতার সেবা করবেন এবং তাদের মূল লক্ষ্য হবে অরবিন্দ কেজরিওয়ালকে আবারও মুখ্যমন্ত্রী করা। তার মতে, কেজরিওয়ালের নেতৃত্বে দিল্লির সাধারণ মানুষ বিনামূল্যে বিদ্যুৎ, উন্নত স্বাস্থ্যসেবা এবং উচ্চমানের শিক্ষার সুযোগ পেয়েছেন। এসব কাজ চালিয়ে যেতে তিনি অঙ্গীকারবদ্ধ।

 বিতর্কিত আবগারি নীতি ও তদন্তের প্রেক্ষাপট  
তৃতীয়বার ক্ষমতায় আসার পর দিল্লির আপ সরকার নতুন আবগারি নীতি প্রণয়ন করে, যার মাধ্যমে সরকারের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে। ইডি ও সিবিআই অভিযোগ করে যে, ১০০ কোটি রুপি ঘুষ নিয়ে আপ নেতৃত্ব সেই অর্থ গোয়া বিধানসভার প্রচারে ব্যবহার করে। তবে তদন্ত সংস্থাগুলো কোনও প্রমাণ বা অর্থ উদ্ধার করতে না পারায় একে একে সিসোদিয়া, সঞ্জয় সিং এবং কেজরিওয়াল জামিন পেয়ে যান।

 দিল্লির তৃতীয় নারী মুখ্যমন্ত্রী আতিশি  
আতিশি দিল্লির তৃতীয় নারী মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন। এর আগে বিজেপির সুষমা স্বরাজ এবং কংগ্রেসের শীলা দীক্ষিত দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন। বর্তমানে দেশের একমাত্র নারী মুখ্যমন্ত্রী হলেন পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী বছরের ১১ ফেব্রুয়ারি দিল্লি বিধানসভার মেয়াদ শেষ হবে, এবং ৭০টি আসনের মধ্যে আপ এখনও পর্যন্ত বড় ধরনের প্রভাব ধরে রেখেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর