শিরোনাম
২১ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:৩৮

এক সপ্তাহে লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭০

অনলাইন ডেস্ক

এক সপ্তাহে লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭০

হিজবুল্লাহর পেজার (যোগাযোগ যন্ত্র) ও ওয়াকিটকি বিস্ফোরণের ঘটনায় ইসরায়েলকে দায়ী করা হয়েছে। এই ঘটনার পর থেকেই উত্তপ্ত ইসরায়েল-লেবানন পরিস্থিতি। এরইমধ্যে লেবাননের বিভিন্ন স্থাপনায় ধারাবাহিক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ নিউজ কনফারেন্সে জানিয়েছেন শুক্রবারে বৈরুতে চালানো ইসরায়েলি হামলায় ৩১ জন নিহত হয়েছে। তাদের মধ্যে তিনজন শিশু, সাতজন নারী এবং তিনজন সিরিয়ান নাগরিক। তাদের মধ্যে হিজবুল্লাহর একজন শীর্ষ কমান্ডারও নিহত হয়েছেন। 

হামলায় আহত মোট ৬৮ জনকে ১২টি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। পনেরো জন এখনও হাসপাতালে চিকিৎসাধীন, যার মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

পেজার বিস্ফোরণ, ওয়াকি-টকি হামলা এবং ড্রোন হামলায় এই সপ্তাহে মোট মৃতের সংখ্যা ৭০। তিনটি হামলায় আরও  ১৭৭ জন আহত ব্যক্তি হাসপাতালে রয়েছেন। এর মধ্যে, ১৫২ জন নিবিড় পরিচর্যায় রয়েছে এবং আক্রমণ শুরু হওয়ার পর থেকে ২ হাজার ৮৭টি অস্ত্রোপচার হয়েছে।
বেসামরিক মানুষের ওপর হামলা যুদ্ধাপরাধ।

লেবাননের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় চার মাস পর্যন্ত পর্যাপ্ত ওষুধ এবং সরবরাহ রয়েছে তবে এটিকে ইসরায়েলি আগ্রাসনের জন্য প্রস্তুত থাকতে হবে বলে জানিয়েছেন লেবাননের স্বাস্থ্য মন্ত্রী।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর