শিরোনাম
২১ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:২৯

ইসরায়েলি হামলায় বৈরুতে ইরানি রাষ্ট্রদূত আহত, তেহরানের পাল্টা হুমকি

অনলাইন ডেস্ক

ইসরায়েলি হামলায় বৈরুতে ইরানি রাষ্ট্রদূত আহত, তেহরানের পাল্টা হুমকি

ইরান লেবাননে ইসরায়েলের হামলার তীব্র নিন্দা জানিয়েছে। যেখানে হাজার হাজার পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণে বেশ কয়েকজন নিহত হয়েছে। বৈরুতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতসহ প্রায় তিন হাজার জন আহত হয়েছে।

নিউইয়র্কে নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘের নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আমির সাইদ ইরাভানি বলেন, "ইরান এই ভয়াবহ ও বর্বর হামলার তীব্র নিন্দা জানায়।""লেবাননে আমাদের রাষ্ট্রদূতের ওপর হামলার জন্য আমরা কঠোরভাবে জবাবদিহিতার চেষ্টা করব। আমরা এই গুরুতর লঙ্ঘনের প্রতিক্রিয়া জানাতে সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আন্তর্জাতিক আইনের অধীনে আমাদের অধিকার সংরক্ষণ করি।'' 

ইরাভানি বলেন, ইরানের রাষ্ট্রদূত মোজতবা আমানির ওপর হামলা আন্তর্জাতিক আইন ও কূটনৈতিক নিয়মের স্পষ্ট লঙ্ঘন। "ইসরায়েলি সন্ত্রাসী হামলাটি স্পষ্টভাবে ১৯৬১ সালের কূটনৈতিক সম্পর্কের ভিয়েনা কনভেনশন এবং কূটনৈতিক এজেন্ট সহ আন্তর্জাতিকভাবে সুরক্ষিত ব্যক্তিদের বিরুদ্ধে অপরাধের প্রতিরোধ ও শাস্তি সংক্রান্ত ১৯৭৩ সালের কনভেনশন লঙ্ঘন করেছে।"

ইরাভানি বলেন, ‘রিপোর্ট থেকে জানা যায় যে ইসরায়েল কমপক্ষে ৫০০০ বেসামরিক মানুষকে হত্যা করতে চেয়েছিল, বৈরুতের ঘনবসতিপূর্ণ এলাকায় হাজার হাজার মানুষকে লক্ষ্য করে তাদের বাড়ি, রাস্তা, কর্মক্ষেত্র বা শপিং সেন্টারে হামলা চালানো হয়।

ইরানের রাষ্ট্রদূত বলেছেন, "এটা ব্যাপক এবং নিয়মতান্ত্রিক অপরাধ, যার লক্ষ্য গণহত্যা, গুরুতর দুর্ভোগ এবং বেসামরিকদের গুরুতর আঘাত, মানবতার বিরুদ্ধে অপরাধ গঠন করে।" "ইসরায়েলি বর্বর হামলা লেবাননের হাসপাতাল এবং চিকিৎসা কর্মীদের একটি নজিরবিহীন জরুরি অবস্থার মধ্যে ফেলেছে এবং আক্রমণগুলি লেবানন জুড়ে ব্যাপক ভয় ও আতঙ্কের জন্ম দিয়েছে।"

ইরাভানি বলেন, এই হামলার প্রভাব লেবাননের সীমানা ছাড়িয়ে বহুদূর পর্যন্ত বিস্তৃত। তিনি বলেন, "বৈরুতের কেন্দ্রস্থলে যোগাযোগ যন্ত্রের লক্ষ্যবস্তু আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে একটি সুস্পষ্ট বার্তা পাঠায়: ইসরায়েল যেকোনও অপরাধ করতে ইচ্ছুক, তা যতই চরম হোক না কেন।"

ইরানী কূটনীতিক আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য দুঃখ প্রকাশ করেছেন। উল্লেখ করেছেন যে ইসরায়েলের নৃশংস কর্মকাণ্ড প্রায়শই উপেক্ষা করা হয় বা কিছু নির্দিষ্ট পশ্চিমা দেশ সরাসরি এটি সমর্থন করে।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর