শিরোনাম
২৩ সেপ্টেম্বর, ২০২৪ ০৫:২১

নতুন নিয়ম: যারা হজ-ওমরাহ করতে পারবেন না

অনলাইন ডেস্ক

নতুন নিয়ম: যারা হজ-ওমরাহ করতে পারবেন না

সৌদি কর্তৃপক্ষ কড়া বার্তা দিয়েছে। আগামীতে যারা পবিত্র হজ পালনের পরিকল্পনা করছেন তাদের জন্যই এই নির্দেশনা। এর আওতায় পড়বেন ওমরাহ পালন ইচ্ছুক মুসল্লিরাও। বেশকিছু শ্রেণিভুক্ত মানুষকে হজ ও ওমরাহ পালনে না যাওয়ার বার্তা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যেসব বয়োজ্যেষ্ঠ মানুষ (বয়স ৬৫ বছর বা তারও বেশি) দীর্ঘমেয়াদি জটিল রোগে আক্রান্ত যেমন- হৃদরোগ, কিডনি, শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা, ডায়াবেটিস, রোগ প্রতিরোধ ক্ষমতা কম, ক্যানসার আক্রান্ত, খুবই অসুস্থ, অন্তঃসত্ত্বা এবং ১২ বছরের কম বয়সী শিশু তাদের আগামী বছর হজ ও ওমরাহ পালনের পরিকল্পনা বাদ দেয়া উচিত।

মন্ত্রণালয় জানিয়েছে, যারা স্বাস্থ্যগত এবং শারীরিকভাবে সুস্থ আছেন শুধুমাত্র তারাই যেন হজে আসেন। কারণ, আগামী বছরও হজ হবে গ্রীষ্মকালের প্রখর রোদ ও গরমের মধ্যে। যেহেতু হজ পালনে প্রায় ২৫ কিলোমিটার পথ হাঁটতে হয়, তাই সেই ধরনের শারীরিক সক্ষমতা থাকতে হবে বলে জানিয়েছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়।

চলতি বছর হজ পালন করতে গিয়ে প্রায় ১ হাজার ৩০০ মুসল্লির মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগেরই প্রাণ গেছে অতিরিক্ত গরমের মধ্যে হেঁটে। এ বছর যখন হজ অনুষ্ঠিত হয় তখন সৌদিতে অস্বাভাবিকরকম তাপমাত্রা ছিল।

 

বিডি প্রতিদিন/নাজমুুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর