শিরোনাম
২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৪৪

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাত নতুন পর্বে প্রবেশ করেছে

অনলাইন ডেস্ক

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাত নতুন পর্বে প্রবেশ করেছে

হিজবুল্লাহর উপ-প্রধান নাইম কাসেম ঘোষণা করেন, তাদের এবং ইসরায়েলের মধ্যে সংঘাত এখন নতুন পর্যায়ে প্রবেশ করেছে। তিনি বলেন, `আমরা একটি নতুন পর্বে প্রবেশ করেছি, যার নাম ‘মুক্ত হিসাবের লড়াই’।কেবল গাজায় যুদ্ধবিরতি ঘটলেই ক্রস-বর্ডার হামলা বন্ধ হবে। অন্যথায় ইসরায়েলি সমাধান তাদের সংকট আরও বাড়াবে।

কাসেমের এই মন্তব্য এমন সময় আসলো যখন গত শুক্রবার ইসরায়েলি অভিযানে হিজবুল্লাহর শীর্ষস্থানীয় সামরিক নেতা ইব্রাহিম আকিল ও মাহমুদ হামাদের মৃত্যু হয়। তারা হিজবুল্লাহর এলিট রাদওয়ান ব্রিগেডের একটি নেতৃস্থানীয় বৈঠকে ছিলেন। কাসেম ব্যক্তিগতভাবে দক্ষিণ বেইরুতে তাদের অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত ছিলেন।  

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, এই সপ্তাহে সংঘর্ষের মাত্রা ব্যাপকভাবে বেড়ে গেছে। ইসরায়েলি সেনারা দক্ষিণ লেবাননে তীব্র হামলা চালায় এবং হিজবুল্লাহ হাইফায় রকেট নিক্ষেপ করে। এর ফলে উভয় পক্ষের মধ্যে সর্বাত্মক যুদ্ধের শঙ্কা বেড়ে যায়।

নাইম কাসেম বলেন, ইসরায়েল আমাদের তিনটি গুরুতর যুদ্ধাপরাধ করেছে, যা আমাদের ইতিহাসে এতোটা নিষ্ঠুরতা দেখেনি।

কাসেম ইসরায়েলের উদ্দেশ্যে বলেন, উত্তরের বাসিন্দারা ফিরে আসবে না, বরং তাদের স্থানান্তর বাড়বে এবং পরিস্থিতি আরও খারাপ হবে। যুদ্ধ থামানোর একমাত্র পথ হলো গাজায় যুদ্ধবিরতি করা। আমরা ইসরায়েলের হুমকির ভয় করি না এবং সকল সামরিক সম্ভাবনার জন্য প্রস্তুত আছি।

ইব্রাহিম আকিল ও মাহমুদ হামাদের অন্ত্যেষ্টিক্রিয়ায় হাজার হাজার হিজবুল্লাহ সদস্য এবং সমর্থক অংশ নেন। অন্যদিকে, আল-জামুস অঞ্চলে ইসরায়েলি অভিযানে নিহতদের উদ্ধার কাজের তৃতীয় দিনেও সিভিল ডিফেন্স কর্মীরা কাজ চালিয়ে যাচ্ছেন। এখন পর্যন্ত ৫০ জন নিহত হয়েছে, যার মধ্যে নারী ও শিশুও রয়েছে এবং ১৮ জন হিজবুল্লাহ সদস্য নিহত হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর