শিরোনাম
২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:১০

প্রথম বাজেট ঘোষণা সামনে রেখে চ্যালেঞ্জের মুখে লেবার পার্টি

যুক্তরাজ্য প্রতিনিধি

প্রথম বাজেট ঘোষণা সামনে রেখে চ্যালেঞ্জের মুখে লেবার পার্টি

ব্রিটিশ চ্যান্সেলর র‍্যাচেল রিভস সোমবার লিভারপুলে লেবার পার্টির সম্মেলনে বক্তৃতায় ব্রিটেনকে পুনর্গঠনের জন্য একটি বাজেট ঘোষণার প্রতিশ্রুতি দিয়েছেন। আগের কনজার্ভেটিভ পার্টি কর্তৃক রেখে যাওয়া ভঙ্গুর অর্থনীতি পুনর্গঠনের জন্য কাজ করছে লেবার পার্টির সরকার। তবে ইতোমধ্যে চ্যান্সেলর মানুষকে হতাশ করেছেন। তিনি এক কোটি পেনশনভোগীর জন্য বরাদ্দকৃত উইন্টার ফুয়েল পেমেন্ট বাতিল করে দিয়েছেন। ফলে লিভারপুল সম্মেলনের বক্তৃতায় তার এই বিষয়টি লেবার পার্টির ডেলিগেটরা ভালোভাবে নেয়নি। এটা নিয়ে চ্যালেঞ্জের মুখোমুখি র‍্যাচেল রিভস।

বক্তব্যে কোভিড করাপশন কমিশনার নিয়োগের পরিকল্পনা জানান চ্যান্সেলর। এতে কনজারভেটিভ সরকার কর্তৃক মওকুফ করে দেওয়া ৬৭৪ মিলিয়ন পাউন্ড পুনরুদ্ধার করা হবে। আগামী ৩০ অক্টোবর তার প্রথম বাজেটের আগে বক্তৃতায় রিভস প্রতিশ্রুতি দিয়ে জানান, লেবার পার্টি আগামী এক দশক দেশের ইকোনমিকে শক্ত ভিত্তির মধ্যে নিয়ে যাবে। চ্যান্সেলর আরও জানান, যারা জনগণের  ট্যাক্সের অর্থকে নষ্ট করছে তাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে।

এক্ষেত্রে কোনো ধরনের আপোষ করা হবে না। পাশাপাশি যারা ট্যাক্স ফাঁকি দিয়ে আসছে তাদের জন্য নতুন সিস্টেম ঘোষণা করা হবে। এর মাধ্যমে বকেয়া ট্যাক্স উত্তোলন সহ ৩৯.৮ বিলিয়ন পাউন্ডের ঘাটতি মোকাবিলায় কাজ করা হবে। নতুন পরিকল্পনার মধ্যে রয়েছে আগামী পাঁচ বছরে আরও ৫ হাজার ট্যাক্স কর্মকর্তা নিয়োগ করা এবং অক্টোবরের মধ্যে এইচএম আরসিতে ২০০ জন নতুন কমপ্লায়েন্স অফিসার নিয়োগ দেওয়া। চ্যান্সেলর আরও বলেন, স্টাবিলিটি ছাড়া যেকোনো ধরনের পদক্ষেপ ভণ্ডুল হয়ে যেতে পারে। তাই অর্থনৈতিক স্থিতিশীলতার ওপর জোর দিচ্ছে সরকার। এদিকে  পেনশনভোগীদের জন্য উইন্টার ফুয়েল পেমেন্ট হিসেবে ২০০ পাউন্ড পেমেন্ট বাতিলের সিদ্ধান্তে অনেকেই অসন্তুষ্ট। এছাড়া সিক্স ডিজিট স্যালারি পাওয়ার পরেও লেবার পার্টির সরকারে থাকা ব্যক্তিরা সরকারি কোষাগার থেকে নেওয়া জামাকাপড় পড়েন। এটা নিয়ে নতুন করে সমালোচনা শুরু হয়েছে। খোদ লেবার এমপিরা এর সমালোচনা করছেন।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর