২৪ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:৫৩

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাতে লেবাননে নিহত প্রায় ৫০০, আহত সহস্রাধিক

অনলাইন ডেস্ক

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাতে লেবাননে নিহত প্রায় ৫০০, আহত সহস্রাধিক

ইসরায়েলের এই হামলা নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ দেখা দিয়েছে

ইসরায়েল সোমবার লেবাননে ব্যাপক হামলা চালিয়েছে। এই হামলায় অন্তত ৩৫ জন শিশুসহ ৪৯২ জন নিহত হয়েছেন বলে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। আহত হয়েছেন আরও ১,২০০ এর বেশি মানুষ। ইসরায়েলি বাহিনীর আক্রমণের কারণে দক্ষিণ লেবাননের বহু মানুষ সরে যেতে বাধ্য হয়েছেন।

ইসরায়েলের সামরিক বাহিনী হিজবুল্লাহ সক্রিয় থাকা অঞ্চলগুলো থেকে সাধারণ জনগণকে দ্রুত নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নেওয়ার পর ইসরায়েল ব্যাপক আকাশপথে হামলা শুরু করে। এর জবাবে হিজবুল্লাহ যোদ্ধারা ইসরায়েলের উত্তরাঞ্চলে ৩০টির বেশি রকেট নিক্ষেপ করে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এক ভিডিওবার্তায় বলেন, ‘আমরা লেবাননে হামলার তীব্রতা বাড়িয়েছি। দক্ষিণ ইসরায়েলের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত আক্রমণ অব্যাহত থাকবে।’

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র অ্যাভিচেই আদরেই সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে জানান, হিজবুল্লাহর তিন শতাধিক অবস্থান লক্ষ্য করে আক্রমণ চালানো হয়েছে। আগেই লেবাননের ওই এলাকাগুলোর বাসিন্দাদের সতর্ক করা হয়েছিল। সেখানে হিজবুল্লাহ অস্ত্র মজুদ করে রেখেছিল বলে দাবি করা হচ্ছে।

লেবাননের দক্ষিণাঞ্চলের বেকা ও বালবেক অঞ্চলের গ্রাম ও শহরগুলোতে ইসরায়েলি আক্রমণ অব্যাহত রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, মৃতদের মধ্যে ৩৫ শিশু ও ৪২ জন নারী রয়েছেন। এছাড়াও আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে, ইসরায়েল ও লেবাননের মধ্যকার সংঘাত ক্রমেই তীব্রতর হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার এক সাংবাদিক সম্মেলনে বলেন, যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে যুদ্ধের বিস্তার ঠেকাতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ইসরায়েলের এই হামলা নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ দেখা দিয়েছে, এবং পরিস্থিতি যেকোনো সময় আরও অবনতির দিকে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর