২৪ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:৫৯

জাতিসংঘে শেষবারের মতো ভাষণ দিতে যাচ্ছেন বাইডেন

অনলাইন ডেস্ক

জাতিসংঘে শেষবারের মতো ভাষণ দিতে যাচ্ছেন বাইডেন

জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে তার শেষ ভাষণ দিতে যাচ্ছেন। আগামী মঙ্গলবার তিনি এই গুরুত্বপূর্ণ অধিবেশনে বক্তব্য রাখবেন। এটা তার রাজনৈতিক জীবনের শেষ জাতিসংঘ ভাষণ হতে পারে। কারণ আর মাত্র চার মাস পরেই তার মেয়াদ শেষ হতে যাচ্ছে।

বাইডেন পরবর্তী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না, ফলে ৭৮ বছর বয়সী এই নেতার ফের প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা প্রায় শূন্য।

বাইডেন ২০২০ সালের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে ক্ষমতায় আসেন। তার চার বছরের মেয়াদে বিশ্বে দুটি বিশাল যুদ্ধের সূচনা হয়েছে— ইউক্রেনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং গাজায় হামাস-ইসরায়েল সংঘাত। এই দুটি যুদ্ধের কোনো শান্তিপূর্ণ সমাধানের লক্ষণ এখনো দেখা যায়নি।

বাইডেন প্রশাসন কূটনৈতিক প্রচেষ্টা চালালেও, সামরিক সহায়তা ও অস্ত্র সরবরাহের মাধ্যমে যুদ্ধগুলো অব্যাহত রেখেছেন বলে বিশেষজ্ঞরা মনে করেন। 

ওয়াশিংটন থেকে এয়ারফোর্স ওয়ানে করে নিউইয়র্কে পৌঁছানোর আগে, প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি ক্যারিন জেন-পিয়েরে সাংবাদিকদের বলেন, “বিশ্ব আজ গভীর সংকটে নিমজ্জিত। জাতিসংঘে আমাদের প্রেসিডেন্ট আলোচনা করবেন, কীভাবে বৈশ্বিক ঐক্যের মাধ্যমে সেইসব সমস্যা সমাধান করা যায়।”

তিনি আরও যোগ করেন, ইউক্রেন যদি কোনো যুদ্ধবিরতির প্রস্তাব দেয়, আমরা সেটিকে সমর্থন জানাবো। আমাদের লক্ষ্য হচ্ছে ইউক্রেনকে শক্তিশালী রাখা এবং তাদের সামরিক প্রয়োজনে সর্বাত্মক সহায়তা করা। 

গাজায় চলমান সংঘাত নিয়ে জেন-পিয়েরে উল্লেখ করেন, যুদ্ধবিরতির প্রচেষ্টা অব্যাহত রয়েছে এবং আমরা শিগগিরই সেখানে একটি স্থায়ী শান্তি অর্জন করতে পারব বলে বিশ্বাস করি।

জাতিসংঘের অধিবেশন উপলক্ষে বাইডেন দুই দিনের সফরে নিউইয়র্কে রয়েছেন। তিনি মঙ্গলবার সকালে জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার পর জাতিসংঘের জলবায়ু ফোরামেও বক্তব্য রাখবেন। বুধবার, তিনি ভিয়েতনামের প্রেসিডেন্ট তো লামের সঙ্গে বৈঠক করবেন। এটা তার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার করার প্রকল্পের সমাপ্তি চিহ্নিত করবে।

বাইডেন তার মেয়াদের শুরু থেকেই এশিয়া অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব রোধে সক্রিয় ভূমিকা পালন করে আসছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর