২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:০২

ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র কমান্ডার নিহত

অনলাইন ডেস্ক

ইসরায়েলের বিমান হামলায়  হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র কমান্ডার নিহত

লেবাননের বিভিন্ন স্থানে ব্যাপক হামলা চালানো হয়েছে

ইসরায়েলের বিমান হামলায় লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহর শীর্ষস্থানীয় কমান্ডার ইব্রাহিম কুবাইসি নিহত হয়েছেন। কুবাইসি হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ও রকেট ফোর্সের কমান্ডার ছিলেন বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। লেবাননের দুটি নিরাপত্তা সূত্রের বরাতে জানা গেছে, তিনি ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীটির রকেট বিভাগের অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন। 

ইব্রাহিম কুবাইসির মৃত্যু হিজবুল্লাহর জন্য বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে, বিশেষ করে যখন ইসরায়েলের ধারাবাহিক হামলার মুখে সংগঠনটি বিভিন্ন বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে।

ইসরায়েল বর্তমানে গাজার পাশাপাশি লেবাননের দিকেও তাদের মনোযোগ বাড়িয়েছে। গাজায় হামাসের সমর্থনে হিজবুল্লাহ উত্তর ইসরায়েলে নিয়মিত রকেট হামলা চালিয়ে যাচ্ছে। জবাবে ইসরায়েল লেবাননে তীব্র বিমান হামলা চালাচ্ছে।

সোমবার থেকে শুরু হওয়া বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহ নিয়ন্ত্রিত এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞের সৃষ্টি হয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বৈরুতের ঘোবেরী এলাকায় মঙ্গলবারের হামলায় অন্তত ৬ জন নিহত ও ১৫ জন আহত হন, যাদের মধ্যে কুবাইসিও রয়েছেন। বিবিসি নিশ্চিত করেছে, এই ছয়জনের মধ্যে অন্যতম ছিলেন হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ইব্রাহিম কুবাইসি। 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে তাদের অভিযান অব্যাহত থাকবে। ইতিমধ্যে দক্ষিণ লেবাননের বিভিন্ন স্থানে ব্যাপক হামলা চালানো হয়েছে, যেখানে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫৮ জনে। এদের মধ্যে ৫০ জন শিশু এবং ৯৪ জন নারী। আহত হয়েছেন আরও ১,৮৩৫ জন। 

দক্ষিণাঞ্চল থেকে হাজার হাজার মানুষ নিরাপত্তার খোঁজে তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছেন। এই মানবিক সংকটের মধ্যেই উত্তেজনা ক্রমাগত বাড়ছে এবং ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে চলমান সংঘর্ষ পুরো অঞ্চলে বড় ধরনের সংঘাতের আশঙ্কা সৃষ্টি করছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর