২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৪৪

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার তরুণ নেতাদের নিয়ে যে নতুন উদ্যোগ নিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার তরুণ নেতাদের নিয়ে যে নতুন উদ্যোগ নিল যুক্তরাষ্ট্র

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পতাকা

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের তরুণ নেতাদের নিয়ে একটি নতুন উদ্যোগ নিল মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দফতরের চালু করা এই উদ্যোগের নাম ‘ইয়ং সাউথ এশিয়ান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএসএএলআই)। অর্থনৈতিক সুবিধা, পরিবেশগত পুনর্জাগরণ, নাগরিক অংশগ্রহণসহ নানা অভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে কাজ করবে এই প্ল্যাটফর্ম।

বুধবার মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, ‘ইয়ং সাউথ এশিয়ান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএসএএলআই)’ নামের একটি প্ল্যাটফর্ম চালু করেছেন যুক্তরাষ্ট্রের জনকূটনীতিবিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি লি স্যাটারফিল্ড এবং দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। প্ল্যাটফর্মটি বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার তরুণদের একত্র করবে। 

মার্কিন পররাষ্ট্র দফতরের ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দক্ষিণ এশিয়ায় ৪২০ মিলিয়নেরও বেশি তরুণের বসবাস। ওয়াইএসএএলআই নামের প্ল্যাটফর্মটি এই তরুণদের নেটওয়ার্ক–সুবিধা, নেতৃত্বের প্রশিক্ষণ, পেশাগত বিনিময় ও একাডেমিক ফেলোশিপের সুযোগ দেবে; যাতে নিজেদের দেশের ভেতরে ও এ অঞ্চলে ইতিবাচক প্রভাব সৃষ্টিতে তারা তাদের প্রচেষ্টায় সহায়তা পান।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে এক অনুষ্ঠানে নতুন এই উদ্যোগ চালুর কথা ঘোষণা করা হয়। অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তা, বেসরকারি খাত ও নাগরিক সমাজের অংশীদার এবং শিক্ষার্থীরা অংশ নেন। বিশ্বজুড়ে তরুণদের মধ্যে পারস্পরিক যোগাযোগ প্রতিষ্ঠা ও তাদের ক্ষমতায়নের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের অব্যাহত প্রতিশ্রুতিরই প্রতিফলন এই উদ্যোগ।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বজুড়ে তরুণদের বিভিন্ন আঞ্চলিক নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হবে নতুন প্ল্যাটফর্ম ওয়াইএসএএলআই। এর মধ্যে আছে- ইয়ং আফ্রিকান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএএলআই), ইয়ং সাউথইস্ট এশিয়ান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএসইএএলআই) ও ইয়ং লিডার্স অব দ্য আমেরিকাস ইনিশিয়েটিভ (ওয়াইএলএআই)। সূত্র: মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ওয়েবসাইট

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর