২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:৫৫

জাতিসংঘের কাছে গাজায় যুদ্ধবিরতির জোর দাবি জানালেন স্পেনের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

জাতিসংঘের কাছে গাজায় যুদ্ধবিরতির জোর দাবি জানালেন স্পেনের প্রধানমন্ত্রী

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ

জাতিসংঘ সাধারণ পরিষদে বিশ্বব্যাপী শান্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য দৃঢ় আহ্বান জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।  কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বুধবার অধিবেশনের দ্বিতীয় দিনে দেওয়া ভাষণে সানচেজ গাজার সংকট নিরসনে যুদ্ধবিরতির আহ্বান জানান এবং সেখানে মানবিক সহায়তা পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করার উপর জোর দেন।  

স্পেনের প্রধানমন্ত্রী সানচেজ বলেন, গাজার জনগণের প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে। তিনি বিশ্ব নেতাদেরকে এই অঞ্চলে মানবিক সাহায্য পৌঁছে দেওয়ার জন্য আরও সক্রিয় পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান। তার মতে, গাজার বিধ্বস্ত জনপদে নির্বিঘ্নে সহায়তা পৌঁছানো এখন সময়ের দাবি।  

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ইতি টানার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন সানচেজ। তিনি এই যুদ্ধের অবসান ঘটিয়ে শান্তিপূর্ণ সমাধানের মাধ্যমে নতুন করে স্থিতিশীলতা ফিরিয়ে আনার আহ্বান জানান। ইউক্রেনের প্রতি স্পেনের সমর্থন উল্লেখ করে তিনি ইউক্রেনকে নতুন করে ১৪ মিলিয়ন ইউরো মানবিক সহায়তা দেওয়ার ঘোষণা দেন।  

অধিবেশনে বক্তৃতার সময় সানচেজ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের মতো বৈশ্বিক প্ল্যাটফর্মের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, বর্তমান বিশ্বে শান্তি, গণতন্ত্র ও মানবিক মূল্যবোধ সুরক্ষিত রাখতে সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে।  

বিশ্বব্যাপী বিভিন্ন সংকট নিরসনের জন্য স্পেন তাদের অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাবে বলে জানান তিনি।
 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর