২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৩৬

দার্জিলিংয়ে প্রবল বৃষ্টি-ধস, তিস্তার পানি বৃদ্ধি

অনলাইন ডেস্ক

দার্জিলিংয়ে প্রবল বৃষ্টি-ধস, তিস্তার পানি বৃদ্ধি

দার্জিলিংয়ে বিভিন্ন জায়গায় ধস নেমেছে।

ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ের পাহাড়ি এলাকা ও সমতলের দিকে বৃহস্পতিবার থেকে অবিরাম বৃষ্টি হচ্ছে। অনেক জায়গায় ধস নেমেছে। তিস্তায় পানি বেড়েছে। আজ শুক্রবারও থামেনি বৃষ্টি।

আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার পর্যন্ত এ বৃষ্টি চলবে। দার্জিলিং ছাড়াও জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারেও প্রবল বৃষ্টি চলছে। সিকিমেও বৃষ্টি হচ্ছে।

এদিকে, অবিরাম বৃষ্টির কারণে তিস্তায় পানি অনেকটাই বেড়েছে।

তিস্তার পাশে যারা থাকে, তাদের সতর্ক করা হয়েছে। তিস্তার চেহারা ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে। তিস্তার পানি বাড়ায় ১০ নম্বর জাতীয় সড়ক বিপজ্জনক হয়ে উঠেছে। তিস্তাবাজার, সেবক, বাসুডুবা, গজলডোবাতে সতর্কতা জারি করা হয়েছে।

অন্যদিকে, তিস্তায় পানি বাড়ার ফলে বাংলাদেশেও তিস্তা দিয়ে অতিরিক্ত পানি যাবে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

এছাড়াও বৃহস্পতিবার থেকেই দার্জিলিংয়ে একাধিক জায়গায় ধস নামে। শুক্রবারও আরও কয়েকটি জায়গায় ধস নামে। মিরিক, ঘুম, সুকিয়া পোখরি রোডে একাধিক জায়গায় ধস নেমেছে। লোয়ার সিটং, দুধিয়া, পানিঘাটা, রোডও ধসের কবলে পড়েছে।

কালিম্পংয়ে সিংথাম-রংপো রোডে পাথর এসে পড়ে রাস্তা বন্ধ হয়ে গেছে। মেল্লি বাজারের কাছেও ধস নেমেছে। ১০ নম্বর জাতীয় সড়ক গত মঙ্গলবার খুলেছিল। সেখানেও আবার ধস নেমেছে। ফলে সেখানে অনেক জায়গায় যান চলাচল বন্ধ রয়েছে।

জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, গরুবাথান ও কালিম্পং ১ নম্বর ব্লকে ধস নামতে পারে। লাভা ও লোলেগাঁও ধসের কবলে পড়তে পারে।

সূত্র : ডয়চে ভেলে

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর