২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:১০

ইসরায়েলের সাম্প্রতিক হামলায় ৬ হিজবুল্লাহ কমান্ডার নিহত

অনলাইন ডেস্ক

ইসরায়েলের সাম্প্রতিক হামলায় ৬ হিজবুল্লাহ কমান্ডার নিহত

লেবাননে ইসরায়েলের চালানো সাম্প্রতিক হামলায় হিজবুল্লাহর ছয়জন কমান্ডার নিহত হয়েছেন বলে জানা গেছে। সবশেষ ইসরায়েলি হামলায় নিহত কমান্ডারের তালিকায় যুক্ত হয়েছে মোহাম্মদ সুরুরের নাম। গতকাল বৃহস্পতিবার বিকেলে লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলে হামলা চালিয়ে সুরুরকে হত্যা করা হয়। ২০২০ সাল থেকে হিজবুল্লাহর ড্রোন ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

হিজবুল্লাহর নিহত কমান্ডারদের তালিকায় আরও আছেন ইব্রাহিম মোহাম্মদ কোবেইসি, ইব্রাহিম আকিল, ফুয়াদ শুকর, উইসাম তাভিল এবং মোহাম্মদ নামেহ নাসের।

হিজবুল্লাহর ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, গণিত বিষয়ে অধ্যয়ন করা সুরুরকে হুথি বিদ্রোহীদের প্রশিক্ষণের ইয়েমেনে পাঠানো হয়েছিল। এ ছাড়া প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের সমর্থনে ২০১৩ সাল থেকে সিরিয়ার গৃহযুদ্ধে হিজবুল্লাহর হয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এর আগে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বৈরুতে অপর এক হামলায় হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ও রকেট বাহিনীর কমান্ডার ইব্রাহিম কুয়াবাইসি নিহত হন। তিনি যোদ্ধাদের রকেট বিভাগের প্রধান ছিলেন বলে জানা গেছে। ২১ সেপ্টেম্বর ইসরায়েলের বিমান হামলায় ইব্রাহিম আকিল নামে হিজবুল্লাহর এক জ্যেষ্ঠ কমান্ডার নিহত হন। সেদিন লেবাননের রাজধানী বৈরুতের শহরতলিতে বিমান হামলা চালায় দখলদার ইসরায়েল।

গত জুলাই ইসরায়েলি এক হামলায় নিহত হন হিজবুল্লাহর শীর্ষ সামরিক কমান্ডার ফুয়াদ শুকর। হিজবুল্লাহর ঘনিষ্ঠ একটি সূত্র বলছে, ষাটের দশকের শুরুর দিকে ইসরায়েলি বাহিনীর সঙ্গে আন্তঃসীমান্ত সংঘর্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এই কমান্ডার। 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর