২৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:২২

ইসরায়েলকে হিজবুল্লাহপ্রধান নাসরুল্লাহর অবস্থান জানান ইরানি গুপ্তচর?

অনলাইন ডেস্ক

ইসরায়েলকে হিজবুল্লাহপ্রধান নাসরুল্লাহর অবস্থান জানান ইরানি গুপ্তচর?

হাসান নাসরুল্লাহ

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহকে শুক্রবার বোমা হামলা চালিয়ে হত্যার দাবি করেছে ইসরায়েলি বাহিনী। 

তার হত্যা ব্যাপারে এবার চাঞ্চল্যকর তথ্য জানাল ফরাসি সংবাদমাধ্যম লে প্যারিসিয়েন।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, নাসরুল্লাহকে হত্যাকাণ্ডের কয়েক ঘণ্টা আগে তার অবস্থানের তথ্য ইসরায়েলকে জানিয়েছে ইরানের এক গুপ্তচর।

লেবানের নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, ওই গুপ্তচর ইসরায়েলি কর্তৃপক্ষকে জানায়- বৈরুতে হিজবুল্লাহর আন্ডারগ্রাউন্ড সদরদফতরে সংগঠনটির বেশ কয়েকজন শীর্ষ সদস্যের সঙ্গে নাসরুল্লাহ বৈঠক করবেন।  

এদিকে নিউ ইয়র্ক টাইমস বলছে, হিজবুল্লাহরপ্রধান হাসান নাসরুল্লাহর অবস্থান কয়েক মাস ধরেই জানতো ইসরায়েল। নিউ ইয়র্ক টাইমস ইসরায়েলের তিনজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানায়।

অন্যদিকে ইসরায়েলি রিপোর্টে বলা হয়েছে, নাসরুল্লাহকে হত্যার জন্য অভিযান চালাতে সম্প্রতি সিদ্ধান্ত নেওয়া হয় এবং এটি যুক্তরাষ্ট্রকে অবহিত করা হয়নি। 

রিপোর্টে আরও বলা হয়েছে, অভিযানের এই সিদ্ধান্ত যখন নেওয়া হয় তখন লেবাননে সম্ভাব্য যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে ইসরায়েলের নেতাদের আলোচনা চলছিল। এছাড়া এরপর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিতে যান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরায়েলের দু’জন কর্মকর্তা বলেছেন, লেবাননের দক্ষিণ বৈরুতে এই অভিযানে ৮০টির বেশি বোমা ফেলা হয়। এতে ছয়টি ভবন বিধ্বস্ত হয়েছে। শুক্রবার চালানো এ হামলায় প্রথমদিকে ইসরায়েলি বাহিনী হাসান নাসরুল্লাহর নিহতের খবর নিশ্চিত করলেও হিজবুল্লাহ থেকে কোনও মন্তব্য পাওয়া যাচ্ছিল না। তবে শেষমেশ শনিবার সকালে তারা হিজবুল্লাহপ্রধানের নিহতের খবর নিশ্চিত করে। সূত্র: এনডিটিভি

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর