শিরোনাম
৩০ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:৩৭

যুক্তরাষ্ট্রের তৈরি বোমা দিয়ে নাসরুল্লাহকে হত্যা করা হয়, স্বীকারোক্তি সিনেটরের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের তৈরি বোমা দিয়ে নাসরুল্লাহকে হত্যা করা হয়,  স্বীকারোক্তি সিনেটরের

নতুন করে আলোচনার কেন্দ্রবিন্দুতে গাইডেড বোমার ব্যবহার

লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। এই হামলায় যুক্তরাষ্ট্রের তৈরি গাইডেড বোমা ব্যবহারের বিষয়টি নিশ্চিত করেছেন এক মার্কিন সিনেটর। রবিবার মার্কিন সিনেটর মার্ক কেলি এ বিষয়ে মন্তব্য করেন।

গত শুক্রবার রাতে বৈরুতের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের বিমান হামলায় নাসরুল্লাহ নিহত হন। প্রায় তিন দশক ধরে তিনি শিয়াপন্থী সশস্ত্র সংগঠন ও রাজনৈতিক দল হিজবুল্লাহর নেতৃত্ব দিয়ে আসছিলেন।

মার্কিন সিনেটের আর্মড সার্ভিসেস এয়ারল্যান্ড সাব-কমিটির চেয়ারম্যান মার্ক কেলি এক সাক্ষাৎকারে বলেন, ইসরায়েল এ হামলায় যুক্তরাষ্ট্রের তৈরি ২০০০ পাউন্ড ওজনের ‘মার্ক ৮৪’ সিরিজের গাইডেড বোমা ব্যবহার করেছে। এটি অত্যন্ত কার্যকরী এবং লক্ষ্যভেদী অস্ত্র হিসেবে পরিচিত। এই প্রথম কোনো মার্কিন কর্মকর্তা প্রকাশ্যে স্বীকার করলেন যে, নাসরুল্লাহর ওপর হামলায় যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র ব্যবহার করা হয়েছে।

মার্ক কেলি আরও বলেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইসরায়েলকে সরবরাহ করা এই গাইডেড অস্ত্রের ব্যবহার তাঁরা আরও বাড়তে দেখছেন। এসব অস্ত্র অত্যন্ত সুনির্দিষ্টভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

ইসরায়েলি সামরিক বাহিনী গত শনিবার আনুষ্ঠানিকভাবে জানায়, তারা বৈরুতের দক্ষিণ শহরতলিতে হিজবুল্লাহর কেন্দ্রীয় কমান্ড সদর দপ্তরে হামলা চালিয়ে নাসরুল্লাহকে হত্যা করেছে। তবে কী ধরনের অস্ত্র ব্যবহৃত হয়েছে, সে বিষয়ে ইসরায়েলের সামরিক বাহিনী কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ও ইসরায়েল দীর্ঘদিনের মিত্র। ইসরায়েলকে সামরিক সহায়তা প্রদানকারী সর্ববৃহৎ দেশ যুক্তরাষ্ট্র, এবং এই দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টি নতুন নয়। তবে নাসরুল্লাহ হত্যায় মার্কিন গাইডেড বোমার ব্যবহার নতুন করে আলোচনার কেন্দ্রবিন্দুতে আসবে বলে ধারণা করা হচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর