১ অক্টোবর, ২০২৪ ১৫:৪৪

লেবানন থেকে বিশেষ বিমানে ব্রিটিশ নাগরিকদের সরিয়ে নেয়া হচ্ছে

অনলাইন ডেস্ক

লেবানন থেকে বিশেষ বিমানে ব্রিটিশ নাগরিকদের সরিয়ে নেয়া হচ্ছে

ব্রিটিশ নাগরিকদের লেবানন থেকে সরিয়ে নিতে বিশেষ বাণিজ্যিক ফ্লাইটের ব্যবস্থা করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এই ঘোষণা দিয়েছে।

ডেভিড ল্যামি বলেছেন, পরিস্থিতি "অস্থির" এবং "দ্রুত অবনতি" হওয়ার আশঙ্কা আছে।

ব্রিটিশ নাগরিক, তাদের স্বামী-স্ত্রী এবং ১৮ বছরের নীচের সন্তানরা এই অগ্রাধিকার পাবেন। তারা চাইলে এই ফ্লাইটে করে লেবানন ছাড়তে পারবেন। 

বুধবার এই বিমান বৈরুত থেকে যুক্তরাজ্যের উদ্দেশে ছেড়ে যাবে।

গত সপ্তাহ পর্যন্ত, লেবাননে ৪০০০ থেকে ৬০০০ যুক্তরাজ্যের নাগরিক রয়েছে বলে মনে করা হয়েছিল। যুক্তরাজ্য সরকার ফ্লাইটটি চার্টার করার জন্য অর্থ প্রদান করবে। যা বৈরুত-রাফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাবে। তবে ব্রিটিশ নাগরিকদের প্রতি আসনের জন্য ৩৫০ পাউন্ড ফি দিতে হবে বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটশি পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, বুধবারের পর অবস্থা ও নিরাপত্ত পরিস্থিতি বিবেচনায় পরবর্তী ফ্লাইট চালু করা হতে পারে।

আজ মঙ্গলবার স্থল হামলা চালানোর ঘোষণা দিয়ে লেবানন সীমান্তে ঢুকে পড়ে ইসরায়েলি সেনারা। ইসরায়েল দাবি করেছে, হামলাটি সীমিত এবং নির্ধারিত লক্ষ্যবস্তু লক্ষ্য করে চালানো হচ্ছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর দাবি, কয়েক ঘণ্টা আগে হিজবুল্লাহর অবকাঠামো লক্ষ্য করে দক্ষিণ লেবাননের সীমান্তবর্তী কয়েকটি গ্রামে ‘নির্দিষ্ট এবং সীমিত’ স্থল অভিযান শুরু করেছে সেনারা। ব্লু লাইনের কাছে অবস্থিত হিজবুল্লাহর এই অবকাঠামোগুলো ইসরায়েলি শহরগুলোর জন্য তাৎক্ষণিক হুমকি হিসেবে দাঁড়িয়েছে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর