২ অক্টোবর, ২০২৪ ২১:৫৯

বিমানঘাঁটিতে ইরানের হামলা, ক্ষয়ক্ষতি জানাল ইসরায়েল

অনলাইন ডেস্ক

বিমানঘাঁটিতে ইরানের হামলা, ক্ষয়ক্ষতি জানাল ইসরায়েল

ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর ইসরায়েলের ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা আয়রন ডোম সক্রিয় হয়ে পড়ে। হামলার পর ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, ইরানী নিক্ষেপ করা কিছু ক্ষেপণাস্ত্র ইসরায়েলের বিমানবাহিনীর ঘাঁটিগুলোতে আঘাত হেনেছে। তবে এতে কোনো হতাহত বা গুরুত্বপূর্ণ ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

ইসরায়েলের সামরিক বাহিনীর কর্মকর্তারা জানিয়েছে, গতকাল মঙ্গলবার ইরানের হামলার সময় বেশ কিছু ক্ষেপণাস্ত্র বিমানবাহিনীর ঘাঁটিতে পড়ে, কিন্তু এসব ঘাঁটিতে কোনো স্থাপনা বা বিমানবাহিনীর শক্তি ক্ষতিগ্রস্ত হয়নি। হামলার সময় কেউ হতাহত হয়নি বলেও তারা নিশ্চিত করেছেন।

ইরান গতকাল ইসরায়েলকে লক্ষ্য করে মোট ১৮০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড ও ইসরায়েলি বাহিনীর সহযোগিতায় বেশির ভাগ ক্ষেপণাস্ত্র আকাশে ধ্বংস করা সম্ভব হলেও কিছু ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে। গার্ডিয়ানের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ক্ষেপণাস্ত্রের আঘাতে কতটুকু ক্ষয়ক্ষতি হয়েছে, তা এখনও যাচাই করা হচ্ছে।

ইন্টারনেটে পোস্ট করা ছবিতে দেখা গেছে, ইসরায়েলের মধ্য ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থানে গভীর গর্ত তৈরি হয়েছে। তবে আহতদের কোনো খবর পাওয়া যায়নি, শুধুমাত্র অধিকৃত পশ্চিম তীরে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

ইরান দাবি করেছে, তারা সামরিক স্থাপনাগুলোকে লক্ষ্য করে এই হামলা চালিয়েছে, কিন্তু একটি ইসরায়েলি স্কুলে অন্তত একটি রকেট আঘাত হেনেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই হামলাকে ‘অকার্যকর’ হিসেবে অভিহিত করেছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর