৪ অক্টোবর, ২০২৪ ১১:১৩

পশ্চিম তীরের শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ১৮

অনলাইন ডেস্ক

পশ্চিম তীরের শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ১৮

অধিকৃত পশ্চিম তীরের তুলকারেমে শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলি বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার (৩ অক্টোবর) ইসরাইলের অভ্যন্তরীণ নিরাপত্তা পরিষেবা, শিন বেতের সঙ্গে সমন্বয় করে এই হামলা চালানো হয়েছে। পরে ইসরাইলি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, তারা তুলকারেমে হামাসের অবকাঠামোর প্রধানকে লক্ষ্যবস্তু করেছে।
 
তবে ফিলিস্তিনি গোষ্ঠীটি তাৎক্ষণিকভাবে ইসরাইলি সেনাবাহিনীর দাবির বিষয়ে মন্তব্য করেনি। 

শরণার্থী শিবিরের একজন কর্মকর্তা ফয়সাল সালামা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, একটি এফ-১৬ যুদ্ধবিমান দিয়ে হামলা চালানো হয়েছে। আল জাজিরার সানাদ ফ্যাক্ট-চেকিং সংস্থার যাচাইকৃত ফুটেজে পশ্চিম তীরের উত্তরে নাবলুসের উত্তর-পশ্চিমে অবস্থিত ক্যাম্পে ধ্বংসযজ্ঞের দৃশ্য দেখানো হয়েছে। হামলার পর এলাকাটি ধ্বংসাবশেষের বিশাল স্তূপে পরিপূর্ণ ছিল এবং আগুন ছড়িয়ে পড়েছিল। উদ্ধারকারীরা আহতদের চিকিৎসা সেবা নিতে ছুটে আসতে দেখা গেছে।

২০২৩ সালের অক্টোবর থেকে গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিম তীরেও হামলার পরিমাণ বাড়িয়েছে ইসরায়েলি বাহিনী। জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ বলছে, গত বছরের ৭ অক্টোবর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত পশ্চিম তীরে ৬৯৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের বেশিভাগই ইসরায়েলি হামলায় নিহত হয়েছে এবং ডজনখানেক লোক ইসরায়েলি সেটলারের আক্রমণে নিহত হয়েছে। 

জাতিসংঘের এজেন্সি ফর ফিলিস্তিনি শরণার্থীর তথ্য অনুসারে তুলকারেম শরণার্থী শিবিরে ২১ হাজারেরও বেশি মানুষের বসবাস। এই হামলায় একটি ভবন সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে। উদ্ধারকারীরা এখনও উদ্ধার অভিযান পরিচালনা করছেন।

বিডি প্রতিদিন/নাজিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর