৪ অক্টোবর, ২০২৪ ১৪:১৬

ভারতে ধর্মীয় স্বাধীনতা খর্বের অভিযোগ মার্কিন প্রতিবেদনে, প্রত্যাখ্যান দিল্লির

অনলাইন ডেস্ক

ভারতে ধর্মীয় স্বাধীনতা খর্বের অভিযোগ মার্কিন প্রতিবেদনে, প্রত্যাখ্যান দিল্লির

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের (ইউএসসিআইআরএফ) নতুন এক প্রতিবেদনে ভারতে ধর্মীয় স্বাধীনতা ‘খর্ব’ হচ্ছে বলে অভিযোগ আনা হয়েছে। সংস্থাটি ধর্মীয় স্বাধীনতা পর্যবেক্ষণ করে থাকে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে সংখ্যালঘুদের সঙ্গে ‘বৈষম্য’ করা হচ্ছে, ছড়ানো হচ্ছে ‘বিদ্বেষমূলক বক্তব্য’। আর অভিযোগ তোলা হয়েছে ক্ষমতাসীন বিজেপি সরকারের বিরুদ্ধে। যদিও দিল্লি এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। একইসঙ্গে ইউএসসিআইআরএফকে ‘পক্ষপাতদুষ্ট সংস্থা’ বলে অভিহিত করেছে ভারত।

এদিকে, বুধবার ইউএসসিআইআরএফের প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকার নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের দিকে মনোনিবেশ করে, যা অন্যায়ভাবে ধর্মীয় সংখ্যালঘুদের প্রভাবিত করে এবং তাদের ধর্মীয় বিশ্বাস চর্চার ক্ষমতা সীমিত করে দেয়।

ইউএসসিআইআরএফ বলছে, ভারতে ধর্মীয় স্বাধীনতার অবস্থা ক্রমাগত অবনতিশীল এবং এক উদ্বেগজনক গতিপথ অনুসরণ করছে। এতে ২০২৪ সালের ওয়াকফ সংশোধনী বিলেরও উল্লেখ করা হয়েছে, যার লক্ষ্য ওয়াকফ বোর্ডে (ইসলামিক ট্রাস্ট বোর্ড) অ-মুসলিম সদস্যদের অন্তর্ভুক্ত করা।

এ প্রতিবেদন নিয়ে প্রতিক্রিয়ায় ভারত বলছে, ইউএসসিআইআরএফ যেন এজেন্ডা-চালিত প্রচেষ্টা থেকে বিরত থাকে এবং যুক্তরাষ্ট্রের মানবাধিকার ইস্যুতে গুরুত্ব দেয়। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সংস্থাটি রাজনৈতিক এজেন্ডাসহ একটি পক্ষপাতদুষ্ট সংস্থা। ভারত এ প্রতিবেদন প্রত্যাখ্যান করছে।

সূত্র : দ্য প্রিন্ট, টাইমস অব ইন্ডিয়া ও দ্য হিন্দু।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর