৪ অক্টোবর, ২০২৪ ১৫:৩৮

বাংলাসহ পাচঁটি ভাষাকে ভারতের ধ্রুপদী ভাষার স্বীকৃতি

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাসহ পাচঁটি ভাষাকে ভারতের ধ্রুপদী ভাষার স্বীকৃতি

বাংলা ভাষাকে 'ধ্রুপদী' ভাষার (classical language) স্বীকৃতি দিল ভারতের কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। 

অশ্বিনী বৈষ্ণব বলেন, এটা ঐতিহাসিক সিদ্ধান্ত। বাংলাসহ (পশ্চিমবঙ্গের সরকারি ভাষা) মোট পাঁচটি ভাষাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দেওয়া হয়েছে। বাকিগুলি হলো মারাঠি (মহারাষ্ট্র), অহমিয়া (আসাম), পালি এবং প্রাকৃত ভাষা (বিহার, উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশ)।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিভিন্ন মাপকাঠির ভিত্তিতে বিভিন্ন ভাষাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দিয়ে থাকে। এখনো পর্যন্ত স্বীকৃত ধ্রুপদী ভাষা গুলো হল তামিল, সংস্কৃত, তেলেগু, কন্নড়, মালয়ালাম, উড়িয়া- এই ছয়টি ভাষা। সেই তালিকায় যোগ হল আরো নতুন পাঁচটি ভাষা। সেক্ষেত্রে মোট ১১ টি ভাষা এই ধ্রুপদী ভাষার স্বীকৃতি পেল। প্রথমবার ২০০৪ সালের ১২ অক্টোবর তামিল ভাষা এই ধ্রুপদী ভাষার মর্যাদা পেয়েছিল। 

এদিন কেন্দ্রীয় মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বার বার দেশীয় ভাষাকে আলাদা মাত্রায় পৌঁছানোর চেষ্টা করেছেন এবারও সেই চেষ্টা সেই প্রচেষ্টা করা হয়েছে। নতুন করে বাংলা, মারাঠি, অহমিয়া, পালি, প্রাকৃত ভাষাকে ধ্রুপদী ভাষার অন্তর্ভুক্ত করা হলো।  

টুইট করে বাংলা ভাষাভাষীর মানুষকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখেছেন, দুর্গাপূজার সময় বাংলা ধ্রুপদী ভাষার স্বীকৃতি পাওয়ায় আমি খুব খুশি। বাংলা সাহিত্য বছরের পর বছর ধরে লাখ লাখ মানুষকে সমৃদ্ধ করেছে। সারা পৃথিবীর সব বাংলা ভাষার মানুষকে শুভেচ্ছা ও অভিনন্দন।

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরেই টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এক্স হ্যান্ডেলে মমতা লিখেছেন, অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, বাংলা ভাষাকে অবশেষে ভারত সরকার ধ্রুপদী ভাষার মর্যাদা দিয়েছে। আমরা সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এই স্বীকৃতি পাওয়ার চেষ্টা করেছিলাম। আমাদের ভাষা নিয়ে গবেষণা ফলাফলের তিনটি খণ্ডও জমা দিয়েছিলাম। কেন্দ্রীয় সরকার আজ আমাদের সেই দাবি মেনে নিয়েছে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর