৪ অক্টোবর, ২০২৪ ২০:১৫

পিটিআই সমাবেশের আগে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতে কঠোর নিরাপত্তা

অনলাইন ডেস্ক

পিটিআই সমাবেশের আগে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতে কঠোর নিরাপত্তা

পাকিস্তানের পার্লামেন্ট হাউসের আশপাশের রাস্তাগুলো বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। রাস্তা আটকে রাখা হয়েছে কনটেইনার দিয়ে। ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতে মোবাইল নেটওয়ার্ক সেবা শুক্রবার সকাল থেকে বন্ধ রাখা হয়।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের পূর্বঘোষিত সমাবেশের কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ইমরান খানের দলের ডাকা সমাবেশে বাধা দেওয়ার জন্যই এই কড়াকড়ি।

ইসলামাবাদের ডি-চক এলাকায় কারাবন্দি ইমরান খানের মুক্তির দাবিতে সমাবেশের ডাক দিয়েছিল পিটিআই। কারাগার থেকে ইমরান খান তার সমর্থকদের উদ্দেশ্যে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার আহ্বান জানান। যদিও ইসলামাবাদে ১৪৪ ধারা জারি রয়েছে এবং সব ধরনের সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। তবুও ইমরান খানের দলের পক্ষ থেকে সমাবেশের সব প্রস্তুতি নেওয়া হয়।

জিও নিউজ জানিয়েছে, পিটিআই সমর্থকেরা বাধা উপেক্ষা করে বিভিন্ন দিক থেকে ইসলামাবাদের দিকে রওনা হয়েছেন। ইমরান খানের 'অবৈধ' কারাবন্দিত্বের প্রতিবাদে গত কয়েক সপ্তাহ ধরে পিটিআই বিভিন্ন শহরে সমাবেশ করেছে। এ সমাবেশগুলোতে পাকিস্তান নির্বাচন কমিশনের সমালোচনা করা হয়েছে এবং সংবিধান রক্ষার দাবি জানানো হয়েছে।

ইসলামাবাদে সমাবেশের আগে সরকার কঠোর নির্দেশনা জারি করেছে। স্থানীয় কর্তৃপক্ষ ও পিটিআই কর্মীদের মধ্যে সংঘর্ষের আশঙ্কা থাকায় মোবাইল নেটওয়ার্ক এবং মেট্রো সেবা বন্ধ ঘোষণা করা হয়েছে। ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডি শহরের প্রবেশপথে রাস্তা বন্ধ রাখা হয়েছে, যাতে সমাবেশে লোকসমাগম ঠেকানো যায়।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মহসিন নকভি বৃহস্পতিবার পিটিআইকে ইসলামাবাদে সমাবেশ না করার আহ্বান জানান। কারণ, সেখানে উচ্চপর্যায়ের বিদেশি অতিথিদের সফর চলছে। প্রভাবশালী রাজনীতিবিদ মাওলানা ফজলুর রহমানও সমাবেশ স্থগিতের আহ্বান জানিয়েছেন।

ইসলামাবাদে মোবাইল নেটওয়ার্ক বন্ধ থাকায় সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন। মোবাইল নেটওয়ার্ক বিভ্রাট বিষয়ক ওয়েবসাইট ডাউনডিটেক্টরের তথ্যমতে, পাকিস্তানের প্রধান মোবাইল অপারেটর 'জং' ও পিটিসিএল-এর সেবায় ভোর পাঁচটা থেকে বিভ্রাট দেখা দিয়েছে। বিশেষ করে রাওয়ালপিন্ডি ও আশপাশের এলাকায় সমস্যা বেশি হচ্ছে।

রাওয়ালপিন্ডির পুলিশ কর্মকর্তা খালিদ হামদানি জানিয়েছেন, নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। মোটরসাইকেলে পেছনে বসে যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে এবং যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি নেওয়া হয়েছে। ইসলামাবাদ শহরের সব রাস্তা দুপুর ২টার পর বন্ধ করে দেওয়া হতে পারে বলে তিনি জানান।

ইসলামাবাদ পুলিশ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে জানিয়েছে, কেন্দ্রীয় রাজধানীজুড়ে ১৪৪ ধারা জারি রয়েছে। তারা নাগরিকদের কোনো অবৈধ সমাবেশে অংশ না নিতে অনুরোধ জানিয়েছে। শান্তি ও শৃঙ্খলা ভঙ্গ করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করেছে পুলিশ।

শান্তিপূর্ণ সমাবেশ আইনের আওতায় ইসলামাবাদ ক্যাপিটাল টেরিটরিতে বিশেষ কিছু এলাকায় সমাবেশ ও মিছিল নিষিদ্ধ করা হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর