৯ অক্টোবর, ২০২৪ ১১:৪১

যুক্তরাষ্ট্রে নির্বাচনে আত্মঘাতী সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রে গ্রেফতার ২

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রে নির্বাচনে আত্মঘাতী সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রে গ্রেফতার ২

প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনের দিন আত্মঘাতী সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রে লিপ্ত থাকার দায়ে সোমবার নাসির আহমেদ তৌহিদী (২৭) নামে এক আফগান নাগরিকসহ দু’জনকে গ্রেফতার করেছে এফবিআই। মঙ্গলবার এ তথ্য জানায় যুক্তরাষ্ট্র বিচার বিভাগ। 

নাসিরের সাথে গ্রেফতার হওয়া তরুণটি তারই ভাতিজা এবং বয়স ১৮ বছরের কম হওয়ায় তার নাম গোপন রাখা হয়েছে। ইউএস অ্যাটর্নি জেনারেল মেরিক গার্লল্যান্ড গণমাধ্যমকে জানান, ব্যাপক হত্যাযজ্ঞ চালাতে চালাতে ওরা দু’জনই শহীদ হতে চেয়েছিলেন। 

বিচার বিভাগীয় তথ্য অনুয়ায়ী নাসির ২০২১ সালে স্পেশাল ভিসায় যুক্তরাষ্ট্রে এসেছেন স্ত্রী-সন্তানসহ। সম্প্রতি তার স্ত্রী ও শিশু সন্তানকে আফগানিস্তানের কাবুলে পাঠিয়েছেন। নাসির আইসিস (ইসলামিক স্টেট অব ইরাক এ্যান্ড সিরিয়া) সন্ত্রাসী গ্রুপের সাথে যোগাযোগ করেন এবং সেবামূলক কর্মকান্ডের নামে বেশ কিছু অর্থও পাঠিয়েছেন। মাঝেমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আইসিসের সাথে কথা বলেন নাসির। অস্ত্র ক্রয়ের অভিপ্রায় ব্যক্ত করলে এফবিআইয়ের পাতা ফাঁদে পা দেন নাসির। দুটি একে-৪৭ রাইফেল, ১০ ম্যাগাজিন এবং ৫০০ রাউন্ড গুলি ক্রয় করেন এফবিআইয়ের সেই স্টোর থেকে। রাইফেল দুটি হাতে পাবার পর আইসিসের এক নেতার সাথে কথোপকথনের সময় নাসির উল্লেখ করেছেন, সৃষ্টিকর্তার ইচ্ছা, তার সাহায্যে আমরা নির্বাচনের দিনের জন্য প্রস্তুত থাকবো’।  

এই অস্ত্র দিয়ে নাসির ও তার ভাতিজা ৫ নভেম্বর নির্বাচনের দিন ব্যাপক হত্যাযজ্ঞের ষড়যন্ত্র করেছিলেন। আর সন্ত্রাসী হামলা করা হবে আইসিসের পক্ষে-এমন মনোভাব নিশ্চিত হবার পরই এফবিআই তাদেরকে গ্রেফতার করেছে। 

নাসিরের বিরুদ্ধে আন্তর্জাতিক সন্ত্রাসী চক্র আইসিসের পক্ষে আমেরিকায় সন্ত্রাসী হামলা চালানোর ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগ ছাড়াও ক্রয়কৃত অস্ত্রে আমেরিকানদের হত্যার অভিযোগ দায়ের করা হয়েছে। উভয় অভিযোগে দোষী সাব্যস্ত হলে নাসিরের সর্বোচ্চ ৪৫ বছরের কারাদণ্ড হতে পারে বলে ইউএস অ্যাটর্নি জেনারেল উল্লেখ করেছেন। বিচার বিভাগের শীর্ষ কর্মকর্তা এবং এফবিআইয়ের পরিচালক ক্রিস্টফানর র‌্যা অবশ্য গণমাধ্যমকে জানাননি কোথায় এই সন্ত্রাসী হামলার পরিকল্পনা করা হয়েছিল। 

উল্লেখ্য, তরুণটিসহ নাসিরকে গ্রেফতার করা হয়েছে ওকলাহোমা সিটির একটি বাড়ি থেকে। তাদেরকে জামিনহীন আটকাদেশ দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। 
 
বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর