১১ অক্টোবর, ২০২৪ ১৬:০০

গাজায় ইসরায়েলের আগ্রাসন মানবতার লজ্জা: এরদোয়ান

অনলাইন ডেস্ক

গাজায় ইসরায়েলের আগ্রাসন মানবতার লজ্জা: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান আবারও ইসরায়েলের সমালোচনা করে বলেছেন, গাজায় ইসরায়েলের কর্মকাণ্ড একটি গণহত্যার জন্ম দিয়েছে, যা মানবতার জন্য লজ্জার। বৃহস্পতিবার, আলবেনিয়ার রাজধানী তিরানায় পৌঁছে আলবেনিয়ার প্রধানমন্ত্রী ইদি রামার সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে গাজা যুদ্ধ নিয়ে মন্তব্য করেন তিনি।

বালকান অঞ্চলের কয়েকটি দেশে সফরের অংশ হিসেবে এরদোয়ান প্রথমেই আলবেনিয়ায় থামেন। এরপর তিনি সার্বিয়ায় যান, যেখানে বেলগ্রেড বিমানবন্দরে তাকে স্বাগত জানান সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্দার ভুসিস।

এরদোয়ান বলেন, গাজায় ইসরায়েলের এই আগ্রাসন বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ইসরায়েলের ওপর যথাযথ চাপ সৃষ্টি করা। গাজায় গত এক বছর ধরে চলমান যুদ্ধ মানবতার লজ্জা এবং এটি বন্ধ করার জন্য আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে হবে।

এর আগে একাধিক বক্তব্যে এরদোয়ান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ আখ্যা দিয়ে তাকে অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করেন। এরদোয়ানের মতে, গাজায় নেতানিয়াহুর নেতৃত্বে চলমান এই আগ্রাসন কেবল মধ্যপ্রাচ্য নয়, পুরো বিশ্বকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে।

হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়, যেখানে প্রায় ১,২০৩ জন নিহত হন, যাদের বেশিরভাগই বেসামরিক মানুষ। এর পর থেকে ইসরায়েলি বাহিনী গাজায় ব্যাপক হামলা চালাচ্ছে, যার ফলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, প্রায় ৪২,০০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক নারী ও শিশু। জাতিসংঘের মতে, এই সংখ্যা বিশ্বাসযোগ্য এবং এটি ফিলিস্তিনের মানবিক পরিস্থিতিকে চরম সংকটে ঠেলে দিচ্ছে।

এরদোয়ান আলবেনিয়ার রাজধানী তিরানায় প্রধানমন্ত্রীর সঙ্গে তিরানা মসজিদ উদ্বোধন করেন। এটা তাদের দ্বিপাক্ষিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ প্রতীকী ঘটনা হিসেবে বিবেচিত হচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর