শনিবার, ১৯ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা

ফের সিরিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

ফের সিরিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

সিরিয়ার আসাদ সরকারের প্রতি ফের হুঁশিয়ারি উচ্চারণ করেছে যুক্তরাষ্ট্র। দামেস্কের উপকণ্ঠে অনাহারে থাকা নাগরিকদের কাছে দ্রুত ত্রাণ সহায়তা পৌঁছানোর ব্যাপারে যুক্তরাষ্ট্র এ হুঁশিয়ারি দিয়েছে।

সিরিয়াতে সেনাবাহিনীর কয়েক মাস দীর্ঘ অবরোধের ফলে অনেক মানুষ খাদ্য, পানি ও ওষুধের জন্য বেপরোয়া হয়ে উঠেছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

তারা এ সংক্রান্ত একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে জানায়, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রাসাদের মাত্র কয়েক কিলোমিটার দূরেই শিশুরা অপুষ্টিজনিত কারণে মৃত্যুর সম্মুখীন হচ্ছে। 

সিরিয়ার সেনাবাহিনী দামেস্কের উপকণ্ঠ ইয়ারমৌক, পূর্ব ঘৌটা ও মৌদামিয়াহ কয়েক মাস ধরে অবরোধ করে রেখেছে। তারা বিদ্রোহীদের হুমকি দিয়ে বলেছে, হয় আত্মসমর্পণ করতে হবে অথবা অনাহারে থাকতে হবে।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সাকি শুক্রবার এক বিবৃতিতে বলেন, 'আমরা সিরিয়া সরকারকে যত দ্রুত সম্ভব ত্রাণ সহায়তা পাঠাতে বলেছি।'

তিনি আরও বলেন, 'মৌদামিয়াহতে প্রায় এক বছর ধরে মানুষ নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলো পাচ্ছে না। তাদেরকে একটু খাবারের জন্য রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে। শাসকবাহিনী ইচ্ছাকৃতভাবেই এ কাজ করেছে।'

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর