সোমবার, ৪ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা

হঠাৎ মুরসির আদালতের ভেন্যু পরিবর্তন করলো মিশর

হঠাৎ মুরসির আদালতের ভেন্যু পরিবর্তন করলো মিশর

মিশরের সেনা সমর্থিত অন্তর্বর্তী সরকার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসির বিচারের আদালতের স্থান পরিবর্তন করেছে। সহিংসতা ও রক্তপাতের আশঙ্কায় এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

মিশরের আপিল আদালতের বিচারপতি মেধাত ইদরিস কায়রোয় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আজ (সোমবার) কায়রোর একটি পুলিশ একাডেমি'র ভেতর মুরসির মামলার শুনানি অনুষ্ঠিত হবে। এর আগে যে আদালতে মুরসিকে হাজির করার কথা ছিল তার সামনে তার সমর্থকরা বড় ধরনের বিক্ষোভ দেখানোর ঘোষণা দেয়ার পর শেষ মুহূর্তে ভেন্যু পরিবর্তন করা হলো।

এর আগে মোহাম্মাদ মুরসির ছেলে ওসামা মুরসি বলেছেন, বর্তমান সরকারের আদালতকে তারা বৈধ মনে করেন না বলে তারা এ শুনানিতে অংশ নেবেন না। তিনি বলেন, তার পিতাকে অপহরণ করে পণবন্দি করে রেখেছে সেনাবাহিনী।

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসি নিজেও তার বিচারকে অবৈধ ঘোষণা করে বলেছেন, আত্মপক্ষ সমর্থনের জন্য তিনি কোনো আইনজীবী রাখবেন না। নিজের পক্ষে নিজেই বক্তব্য রাখবেন তিনি।

তবে অবৈধ আদালত কী প্রক্রিয়ায় তার বিচার করে তা শুধুমাত্র পর্যবেক্ষণ করার জন্য ইখওয়ানুল মুসলিমিনের পক্ষ থেকে আইনজীবীদের একটি প্যানেল আদালতে উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, মুহাম্মাদ মুরসি এখনো নিজেকে মিশরের বৈধ প্রেসিডেন্ট মনে করেন বলে সম্প্রতি আল-ওয়াতান পত্রিকা জানিয়েছে। মিশরের ইতিহাসে মুরসি ছিলেন প্রথম জনগণের সরাসরি নির্বাচিত প্রেসিডেন্ট।

সর্বশেষ খবর