বুধবার, ২৭ আগস্ট, ২০১৪ ০০:০০ টা

নওয়াজ ও সেনাপ্রধান রাহিলের বৈঠক

নওয়াজ ও সেনাপ্রধান রাহিলের বৈঠক

পাকিস্তানের চলমান রাজনৈতিক সংকট শিগগিরই সমাধান করতে একমত হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ। দেশের নিরাপত্তা নিয়ে মঙ্গলবার প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বাসভবনে দু'জনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠক শেষে এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়,  “জাতীয় স্বার্থে প্রধানমন্ত্রী ও সেনাপ্রধান শিগগিরই চলমান সংকট নিরসনে একমত পোষণ করেছেন।” এছাড়া সীমান্ত নিরাপত্তা পরিস্থিতি নিয়েও দু'জন কথা বলেন। তাদের মধ্যে এটাই এ ধরনের প্রথম বৈঠক নয়; এর আগেও রাজনৈতিক সংকট ও জাতীয় নিরাপত্তা পরিস্থিতি নিয়ে সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ এবং প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ কয়েকবার বৈঠক করেছেন।

গত নির্বাচনে কারচুপির অভিযোগে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পদত্যাগের দাবিতে রাজধানী ইসলামাবাদে ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই এবং ড. তাহিরুল কাদরির নেতৃত্বাধীন পিএটি লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছে।

এদিকে, চলমান অবস্থান কর্মসূচি ও দাবি-দাওয়ার প্রতি অন্য বিরোধীদলগুলোর  সমর্থন আদায়ের জন্য পিটিআই তৎপর হয়ে উঠেছে। এরইমধ্যে জামায়াতে ইসলামি ও পাকিস্তান পিপলস পার্টির সঙ্গে পিটিআই নেতারা কথা বলেছেন।

অন্যদিকে, আন্দোলন চলার মধ্যেই পিটিআই তাদের দাবি-দাওয়ার বিষয়ে বেশ কিছু ছাড় দিয়েছে। প্রথম দিকে নওয়াজ শরীফের পদত্যাগ, সংসদ ভেঙে দেয়া এবং নতুন সরকার গঠন করে নির্বাচনের ব্যবস্থার দাবি জানাচ্ছিল। এখন সে দাবি থেকে কিছুটা ছাড় দিয়ে পিটিআই বলছে, কারচুপির অভিযোগ স্বচ্ছভাবে তদন্তের জন্য প্রধানমন্ত্রীকে অন্তত ৩০ দিনের জন্য পদত্যাগ করতে হবে। সে ক্ষেত্রে সংসদ ও সরকার বহাল থাকবে।

 

সর্বশেষ খবর