শুক্রবার, ২৪ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

এবার মালিতে ইবোলার থাবা

এবার মালিতে ইবোলার থাবা

এবার পশ্চিম আফ্রিকার আরেক দেশ মালিতে ইবোলা ভাইরাসে সংক্রমিত হওয়ার ঘটনা ঘটেছে। দেশটিতে দু্ই বছরের এক শিশুর শরীরে ভাইরাসটির উপস্থিতি ধরা পড়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ও বিষয়টি নিশ্চিত করেছে। খবর গার্ডিয়ানের

মালির রাষ্ট্রীয় টেলিভিশনে স্বাস্থ্যমন্ত্রী উসমান কোনি শিশুটির শরীরে ইবোলা ধরা পড়ার খবর ঘোষণা করেন। তিনি বলেন, দুই বছরের কন্যাশিশুটি তার দাদির সঙ্গে প্রতিবেশী দেশ গিনি থেকে এসেছে। রাজধানী বামাকো থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরের দক্ষিণ-পূর্বাঞ্চলের কাই শহরে শিশুটির পরিবার বসবাস করে।শহরের একটি হাসপাতালে বুধবার চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হলে শিশুটির শরীরে ইবোলা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।

এরই মধ্য দিয়ে মালি পশ্চিম আফ্রিকার ইবোলা আক্রান্ত ষষ্ঠ দেশ হিসেবে চিহ্নিত হলো।

পশ্চিম আফ্রিকার যেসব দেশে ইবোলা সংক্রমণ মারাত্মক আকার ধারণ করেছে সেগুলো হলো লাইবেরিয়া, সিয়েরা লিওন, গিনি, নাইজেরিয়া ও সেনেগাল। তবে ইতোমধ্যে নাইজেরিয়া ও সেনেগালকে ইবোলামুক্ত ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু'র সর্বশেষ পরিসংখ্যান মতে, ইবোলা ভাইরাসে এখন পর্যন্ত কমপক্ষে ৪ হাজার ৮৭৭ জন মারা গেছেন। এদের প্রায় অর্ধেকই লাইবেরিয়ার নাগরিক। আর গিনিতে মারা গেছেন ৯০৪ জন।

বিডি-প্রতিদিন/ ২৪ অক্টোবর ২০১৪/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর