শনিবার, ২২ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

অ্যাসাঞ্জকে দুশ্চিন্তামুক্ত করলো ইকুয়েডর

অ্যাসাঞ্জকে দুশ্চিন্তামুক্ত করলো ইকুয়েডর

লন্ডনে ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ের সময়সীমা বাড়ানো ঘোষণা দিয়ে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে দুশ্চিন্তামুক্ত করল ইকুয়েডর সরকার।

আজ অ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয় বৈধতা ঘোষণা করে ইকুয়েডর পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, জুলিয়ান অ্যাসাঞ্জ নিরাপদ আশ্রয় পাওয়ার আগ পর্যন্ত ইকুয়েডর তাকে রাজনৈতিক আশ্রয় দিয়ে যাবে।

সুইডেনে যৌন হয়রানির অভিযোগে অ্যাসাঞ্জের বিরুদ্ধে নিম্ন আদালতের দেয়া গ্রেফতারি পরোয়ানার আদেশ  বৃহম্পতিবার  আপিল আদালত বহাল রাখার ঠিক একদিন পরই এ সিদ্ধান্ত নিল অ্যাসাঞ্জকে রাজনৈতিক আশ্রয়দাতা ইকুয়েডর।

২০১০ সালে সুইডেন সফরে থাকাকালে  দুই নারীকে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগে রয়েছে অ্যাসাঞ্জের বিরুদ্ধে। কিন্তু অ্যাসাঞ্জ বরাবরই এ অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। এ বিষয়ে সুইডেনের আদালত তাকে জিজ্ঞাসাবাদ করতে চাইলে নিরাপত্তার কারণে সুইডেনের আইনজীবীদের লন্ডনে এসে কিংবা ভিডিও কনফারেন্সে জিজ্ঞাসাবাদের অনুরোধ জানান অ্যাসাঞ্জ। কিন্তু সুইডেনের আদালত অ্যাসাঞ্জের এ অনুরোধ প্রত্যাখ্যান করেছে।

অস্ট্রেলিয়ায় জন্ম নেয়া সাংবাদিক জুলিয়ান অ্যাসাঞ্জ তার প্রতিষ্ঠিত উইকিলিকসে ২০১০ থেকে যুক্তরাষ্ট্রের সামরিক ও কূটনৈতিক বিষয়ের গোপন তথ্য প্রকাশ করে সারাবিশ্বে আলোচনার ঝড় তোলেন। যুক্তরাষ্ট্রে প্রর্ত্যপণ এড়াতে ২০১২ সাল লন্ডনে ইকুয়েডরের দূতাবাসের আশ্রয়ে রয়েছেন অ্যাসাঞ্জ। ইকুয়েডর তাকে রাজনৈতিক আশ্রয় দিলেও যুক্তরাজ্যের আইনের কারণে তিনি দূতাবাস ছাড়তে পারছেন না।

বিডি-প্রতিদিন/ ২২ নভেম্বর ১৪/ সালাহ উদ্দীন

সর্বশেষ খবর