রবিবার, ১৪ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা
নাখোশ যুক্তরাষ্ট্র

ভারত-রাশিয়া সম্পর্কের মূল প্রতিরক্ষা সহযোগিতা : প্রণব

ভারত ও রাশিয়ার মধ্যে কৌশলগত অংশীদারিত্বের গুরুত্বপূর্ণ স্তম্ভ হলো প্রতিরক্ষা সহযোগিতা। নয়াদিল্লির প্রতিরক্ষার প্রয়োজনে মস্কো সবসময় একটি বিশ্বস্ত ও অপরিহার্য অংশীদার হয়ে থাকবে। এ মন্তব্য ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির।

সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠককালে প্রণব মুখার্জি বলেন, ভারতের প্রতিরক্ষা খাতে রাশিয়ার অংশগ্রহণকে স্বাগত জানায় নয়াদিল্লি। প্রণব মুখোপাধ্যায় আরও বলেন, রাশিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতার সম্প্রসারণ ভারতের কাছে অগ্রাধিকার। প্রণব মুখার্জি রাশিয়ার প্রেসিডেন্টকে বলেন, ভারত তাকে একজন ভালো বন্ধু এবং দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের পেছনে চালিকাশক্তি হিসেবে বিবেচনা করে। তিনি বলেন, 'আরও বিভিন্ন ক্ষেত্রে ভারত-রাশিয়া অংশীদারিত্ব জোরদার ও নির্ভরশীল করতে নয়াদিল্লি অঙ্গীকারাবদ্ধ।' প্রণব মুখার্জি বলেন, পুতিনের ভারত সফরে তিনি খুবই খুশি হয়েছেন। কারণ তার এই সফরের মধ্য দিয়ে আগামী বছরগুলোতে উভয় দেশের কৌশলগত অংশীদারিত্ব জোরদার করে একটি গুণগত মানের নতুন পর্যায়ে উন্নীত করার ওপর গুরুত্বারোপ করে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের জন্য রাশিয়ার সমর্থনের প্রশংসা করে তিনি বলেন, এ লক্ষ্যে উভয় দেশের ঐক্যবদ্ধভাবে কাজ করা উচিত।

এদিকে ভারতের ভালো বন্ধু রাশিয়া। সম্প্রতি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নয়াদিল্লি সফরে দুই দেশের হৃদ্যতা আরও গাঢ় হয়েছে বলে সংশ্লিষ্টরা বলছেন। তবে পুতিনের এ সফরকে ভালো চোখে দেখছে না যুক্তরাষ্ট্র।

তবে মস্কোর সঙ্গে মোদি সরকারের এই সখ্য প্রেসিডেন্ট বারাক ওবামার আসন্ন ভারত সফরের ওপর কোনো প্রভাব ফেলবে না বলে ভারতীয় কর্তৃপক্ষ বলছে। মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের বরাত দিয়ে গতকাল এ খবর জানিয়েছে এনডিটিভি।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর