রবিবার, ১৪ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

জাপানে আগাম নির্বাচনের ভোটগ্রহণ চলছে

জাপানে আগাম নির্বাচনের ভোটগ্রহণ চলছে

জাপানে আগাম নির্বাচনের ভোটগ্রহণ চলছে। লাখ লাখ ভোটার আজ তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। অর্থনৈতিক সংস্কারে আরো সমর্থনের লক্ষ্যে গত মাসের শেষ দিকে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগান নির্বাচন ডাকেন প্রধানমন্ত্রী শিনজো আবে। খবর বিবিসির

জাপানের পার্লামেন্টের ৪৭৫ আসনবিশিষ্ট নিম্নকক্ষ ডায়েটে কারা বসবে তা নির্ধারণ করবে ভোটাররা। সাম্প্রতিক জরিপে দেখা গেছে, শিনজো আবের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টিরই আগাম এ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। আবের জনপ্রিয়তা হ্রাস সত্ত্বেও নির্বাচনে তার দলের জোটের জয়ের এ সম্ভাবনা রয়েছে। কারণ দেশটিতে শক্তিশালী বিরোধী দল বা প্রতিপক্ষের অভাব আবের দলের জয়লাভের ক্ষেত্রে কিছুটা ভূমিকা রাখবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

জাপানের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার উচ্চাকাঙ্ক্ষা দেখিয়ে ২০১২ সালে ক্ষমতায় আসেন শিনজো আবে। কিন্তু তা করতে ব্যর্থ হয়েছেন তিনি। দেশটির অর্থনীতি উল্টো সংকুচিত হয়েছে এবং চলতি বছরের দ্বিতীয়ার্ধে অর্থনীতি মন্দাবস্থায় পড়েছে।

উল্লেখ্য, জাপানের আগের সরকার অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে দেশটিতে বিক্রয় কর বাড়ানোর লক্ষ্যে একটি আইন পাশ করে গেছেন। এ আইন অনুযায়ী, চলতি বছরের এপ্রিলে বিক্রয় কর বাড়িয়ে ৫ শতাংশ থেকে ৮ শতাংশ করা হয়। দ্বিতীয় ধাপে আগামী বছরের শেষ দিকে তা ফের বাড়িয়ে ১০ শতাংশ করার কথা রয়েছে। মূলত এ প্রক্রিয়া বিলম্বিত করার লক্ষ্যেই আরো ক্ষমতার আশায় আগাম এ নির্বাচন দিয়েছেন আবে। বিক্রয় কর বৃদ্ধি বিলম্বিত করার মধ্য দিয়ে দেশটির অর্থনীতিকে শক্তিশালী করা যাবে বলে মনে করা হচ্ছে।

বিডি-প্রতিদিন/ ১৪ ডিসেম্বর ২০১৪/শরীফ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর