মঙ্গলবার, ২৩ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

কর ফাঁকি মামলার মুখোমুখি স্পেনের রাজকুমারী

কর ফাঁকি মামলার মুখোমুখি স্পেনের রাজকুমারী

স্পেনের রাজা ফিলিপের বোন এবং সাবেক রাজা জুয়ান কার্লোসের কনিষ্ঠ মেয়ে ক্রিস্টিনা। এবার এই রাজকুমারী কর ফাঁকির মামলায় মুখোমুখি হতে যাচ্ছেন। এই প্রথম স্পেনের রাজ পরিবারের কেউ আদালতের কাঠগড়ায় দাঁড়াবে।

তদন্তকারী সংস্থা ক্রিস্টিনার স্বামী ইনাকি উরদানগারিনের বিরুদ্ধে সরাসরি কর ফাঁকির সম্পৃক্ততা পেয়েছে। তবে স্বামী-স্ত্রী দুই জনই এ অভিযোগ অস্বীকার করেছেন। সেখানে কোন রকম দুর্নীতি করা হয়নি বলে তারা দাবি করেন।

ধারণা করা হচ্ছে, আরো ১৬ জন সন্দেহভাজনের সাথে রাজকুমারীকে কাঠগড়ায় দাঁড়াতে হবে। স্বামী ইনাকি উরদানগারিনের সাথে 'আইজুন' নামের একটি কোম্পানির অংশীদারও ক্রিস্টিনা।

ইনাকি তার সাবেক এক ব্যবসায়িক বন্ধুকে সঙ্গে নিয়ে জনগণের বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেছেন। ইনাকি ক্রীড়া সংগঠনের মাধ্যমে বিপুল পরিমাণ রাষ্ট্রীয় অর্থ আত্মসাৎ করেন। দাতব্য ক্রীড়া সংগঠন নুস ইনস্টিটিউটের প্রধানের দায়িত্বে থাকাকালে তিনি প্রায় সাড়ে সাত মিলিয়ন ডলারের বেশি অর্থ পাচার করেন। সন্দেহ করা হয়, এর মধ্যে ২.৬ মিলিয়ন ডলার রাজকুমারী ক্রিস্টিনাও পান। মেজরকা দ্বীপপুঞ্জের রাজধানী পালমার কৌঁসুলিরা এসব অভিযোগ করেন।

২০০৭-০৮ সালে এই অর্থ আত্মসাৎ ও অর্থপাচারের বিষয়টি প্রথম আলোচনায় আসে। এ দুর্নীতিতে স্পেনের রাজপরিবারের কোন সদস্যের নাম আসে ২০১০ সালে।

বিডি-প্রতিদিন/ ২৩ ডিসেম্বর ২০১৪/জান্নাত

সর্বশেষ খবর