বুধবার, ৭ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

এপ্রিলেই আন্তর্জাতিক অপরাধ আদালতে ফিলিস্তিন

এপ্রিলেই আন্তর্জাতিক অপরাধ আদালতে ফিলিস্তিন

চলতি বছরের এপ্রিলেই আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) যোগ দিতে যাচ্ছে ফিলিস্তিন। জাতিসংঘের মহাসচিব বান কি-মুন মঙ্গলবার রাতে সংস্থাটির ট্রিটি (চুক্তি) ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

বিবৃতিতে মুন বলেছেন, ‘সংবিধিটি (ফিলিস্তিনের প্রেসিডেন্ট স্বাক্ষরিত) ২০১৫ সালের ১ এপ্রিল ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে বাস্তবায়িত হবে।’মুন আরও বলেন, তিনি নথিগুলোর অনুসমর্থনে ‘আমানতদার’ হিসেবে কাজ করেছেন। এর আগে নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে যোগ দিতে রোমান আইনে স্বাক্ষর করেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। গত শুক্রবার ওই প্রস্তাবনাটি জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের কাছে পাঠানো হয়। বলা হয়েছিল, তিনি অনুমতি দিলেই তা আইসিসিতে উত্থাপন করা হবে।

প্রসঙ্গত, দ্য হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত জাতিসংঘের অন্তর্ভুক্ত কোনো সংস্থা নয়। সংস্থাটি আলাদাভাবে বিশ্বব্যাপী যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের বিচার করে থাকে। ফিলিস্তিন সংস্থাটির সদস্য হতে পারলে দেশটিতে ইসরায়েলের যুদ্ধাপরাধের বিচার চাওয়া হবে। আর এই উদ্যোগের পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনকে অব্যাহত হুমকি দিয়ে আসছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র। এপি, আল জাজিরা।

বিডি-প্রতিদিন/ ০৭ জানুয়ারি,২০১৫/ রোকেয়া।
 

সর্বশেষ খবর