রবিবার, ১৮ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

ধর্মীয় কার্টুন ছাপানোর বিরুদ্ধে রুশ হুঁশিয়ারি

ধর্মীয় কার্টুন ছাপানোর বিরুদ্ধে রুশ হুঁশিয়ারি

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো কার্টুন ছাপানোর বিরুদ্ধে সতর্ক করে দিয়েছে রুশ কর্তৃপক্ষ। ফ্রান্সের চার্লি এবডো ম্যাগাজিনে সন্ত্রাসী হামলায় ১২ জন নিহত হওয়ার পর এ সতর্ক বার্তা উচ্চারণ করেছে মিডিয়া ওয়াচডগ রোসকোমনাদজর।

সম্প্রতি মহানবী হযরত মুহাম্মাদ (স.)-এর ওপর একটি ব্যঙ্গাত্মক কার্টুন ছাপানোর জের ধরে চার্লি এবডো ম্যাগাজিন অফিসে হামলা চালায় ইসলামি জঙ্গিরা। -মস্কো টাইমস

রাশিয়ার গণমাধ্যম ও যোগাযোগবিষয়ক সংস্থা রোসকোমনাদজর এ ধরনের কার্টুন ছাপানোর বিষয়ে হুঁশিয়ারি দিয়ে বলেছে, এ ধরনের কাজ দেশের আইন ও নৈতিকতার বিরুদ্ধে যাবে। রাশিয়া এক শতাব্দির বেশি সময় ধরে যে রীতিনীতি ও গণমাধ্যমের প্রথা অনুসরণ করে আসছে এ ধরনের কার্টুন ছাপানো তার সুস্পষ্ট লংঘন।

রোসকোমনাদজর আরো বলেছে, ধর্মীয় বিষয় নিয়ে গণমাধ্যমে এ ধরনের অবমাননাকর কার্টুন ধর্মীয় সম্প্রদায়ের প্রতিনিধিদের বিরুদ্ধে ঘৃণা ও উস্কানি ছড়ানো বলে বিবেচিত হতে পারে যা রাশিয়ার আইনে অপরাধ। এ ধরনের কার্টুন ছাপানো হলে তা রাশিয়ার গণমাধ্যম ও সন্ত্রাসবাদ-বিরোধী আইনেরও লঙ্ঘন হবে। সে কারণে এ ধরনের কার্টুন ছাপানো থেকে বিরত থাকতে রোসকোমনাদজর রুশ গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি ফ্রান্সের চার্লি এবডো ব্যঙ্গ ম্যাগাজিনে মহানবী সা.-এর কার্টুন ছাপানোর পর তার প্রধান কার্যালয়ে সন্ত্রাসী হামলা হয়। এরপর বিশ্বের বিভিন্ন দেশের পত্রপত্রিকা ওই কার্টুন ছাপে।

বিডি-প্রতিদিন/১৮ জানুয়ারি ২০১৫/আহমেদ

সর্বশেষ খবর