সোমবার, ২৬ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

লক্ষ্ণৌয়ের নবাবি খাবারে মজলেন ওবামা-মিশেল

লক্ষ্ণৌয়ের নবাবি খাবারে মজলেন ওবামা-মিশেল

সুদূর আমেরিকা থেকে ভারত সফরে এসে নবাবি খাবার চেখে না দেখলে কি হয়? আর ডেকে এনে অতিথিকে যদি ঐতিহ্যের ছোঁয়াটাই না দেওয়া হয় তাহলেই বা চলে কীভাবে? রবিবার রাতে তাই ওবামা দম্পতির জন্য আয়োজন করা হল ভারতের লক্ষ্ণৌয়ের ঐতিহ্যবাহী নবাবি খাবার। গালাউটি কাবাব দিয়ে নৈশভোজ করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এছাড়া ওবামার নৈশভোজের খাদ্য তালিকায় ছিল আদ্যোপান্ত বাঙালী মেনু।

রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিলে এ নৈশভোজের আয়োজন করা হয়। এতে অতিথি সংখ্যা ছিল আড়াই শতাধিক।

খাবার তালিকায় ছিল গালাউটি কাবাব, সুফিয়ান ফিস টিক্কা, চিকেন মালাই কারি, ফ্রায়েড ব্রোকোলি, পনির মালাই টিক্কা, ভেজ কাবাব, সর্ষে মাছ, মাটন, রোগন জুস, চিকেন কোর্মা, ডাল রাইসিনা, ভেজ হাক্কা, কাঠি পকোড়া, ছোলা, পাপর, পোলাও, তন্দুরি রুটি, নান, মালপোয়া, রাবড়িসহ ভারতীয় ঐতিহ্যবাহী ও জনপ্রিয় সব খাবার। শেষপাতে মিষ্টিমুখের জন্য রাখা হয় বারবড়ি আর মালপোয়া।

রাতের ভোজ উপলক্ষে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম, প্রতিভা পাটিল, মুকেশ আম্বানি, অনিল আম্বানি, রতন টাটা, সাইরাস মিস্ত্রি, আনন্দ মহিন্দ্রা, গৌতম আদানি, সুনীল ভারতী মিত্তাল, দীপত পারেখ, সানিয়া মির্জা, অমিতাভ বচ্চন, অমর্ত্য সেন এবং শচীন টেন্ডুলকারকেও আমন্ত্রণ জানানো হয়।


বিডি-প্রতিদিন/২৬ জানুয়ারি ২০১৫/ আহমেদ

সর্বশেষ খবর