শনিবার, ৭ মার্চ, ২০১৫ ০০:০০ টা

সংক্ষেপে

বোকো হারামের তাণ্ডবে নিহত ৬৪

নাইজেরিয়ায় বোকো হারামের তাণ্ডব থামছেই না। একের পর এক হামলা করেই চলছে জঙ্গি সংগঠনটি। এবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো প্রদেশের একটি গ্রামে জঙ্গিদের হামলায় অন্ততপক্ষে ৬৪ জন গ্রামবাসী নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীদের বরাতে বিবিসি এই তথ্য জানিয়েছে। জাবা নামের ওই গ্রামটিতে হামলা থেকে বেঁচে যাওয়া কয়েকজন জানিয়েছেন, বোকো হারামের সশস্ত্র জঙ্গিরা গ্রামটিতে আগুন লাগিয়ে দেওয়ার আগে পুরুষ ও কিশোরদের লক্ষ্য করে গুলি চালায়। মঙ্গলবার দিনের প্রথমভাগে এই হামলা চালানো হলেও তার খবর প্রকাশ হতে দেরি হয়েছে। বিবিসি।

ছিটকে গেল বিমান

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক লাগুয়ারদিয়া বিমানবন্দরে অবতরণের সময় একটি যাত্রীবাহী বিমান রানওয়ে থেকে ছিটকে পড়ে। তবে এতে কোনো প্রাণহানি ঘটেনি। রানওয়ে তুরাষাচ্ছন্ন থাকায় বিমানটি ছিটকে পড়ে। বিমানটির নাম ডেলটা এমডি-৮৮। বিমানটি রানওয়ে থেকে ছিটকে সাগরতীর বরাবর অবস্থিত প্রাচীর ভেঙে সামনে কিছুটা ঢুকে যায়। পানিতে পড়ে গেলে হয়তো বড় ধরনের প্রাণহানি ঘটে যেত। অল্পের জন্য রক্ষা পেয়েছেন বিমানের ১২৭ যাত্রী ও পাঁচজন বিমান ক্রু। তারা সবাই বিমান থেকে নামতে সক্ষম হয়েছেন। কয়েকজন আঘাতপ্রাপ্ত হলেও তা আশঙ্কাজনক নয়। বিবিসি।

নুসরা ফ্রন্টের প্রধান নিহত

সিরিয়ায় বৃহস্পতিবার সরকারি বাহিনীর চালানো বিমান হামলায় আল-কায়েদার শাখা নুসরা ফ্রন্টের প্রধান আবু হাম্মাম আল-শামি নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ও সংগঠনটির পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। বার্তা সংস্থা সানা জানিয়েছে, ইদলিব প্রদেশে সেনাবাহিনীর বিশেষ অভিযানে আল-ফারুক আল-সুরি নামে পরিচিত আল-শামি নিহত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নুসরা ফ্রন্টের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই হামলায় আল-শামি ছাড়াও সংগঠনটির আরও তিন নেতা আবু মুসাব ফালাসতিনি, আবু ওমর কুর্দি ও আবু বারা আনসারি নিহত হয়েছেন। বিবিসি।

আইএসের ৪৬ হাজার অ্যাকাউন্ট

কড়াকড়ি সত্ত্বেও টুইটারে এখনো আইএসের প্রায় ৪৬ হাজার অ্যাকাউন্ট সক্রিয়। সম্প্রতি ব্রুকিংস ইনস্টিটিউশনের জেএম বার্গার ও প্রযুক্তিবিদ জোনাথন মর্গান নামে দুই আমেরিকান গবেষকের 'দ্য আইএসআইএস টুইটার সেনসাস' শীর্ষক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। এই প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইসলামিক স্টেটের কমপক্ষে ৪৬ হাজার টুইটার অ্যাকাউন্ট সারা বিশ্বে সক্রিয় রয়েছে। গত বছরের শেষ তিন মাসে অ্যাকাউন্টগুলো শনাক্ত করা গেছে বলে জানান বার্গার। তিনি জানান, অ্যাকাউন্টগুলো আরবি ও ইংরেজিতে টুইট করা হয়। এএফপি।

 

 

সর্বশেষ খবর