বুধবার, ২২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

অভিবাসীদের ওপর হামলা বন্ধে দ. আফ্রিকায় সেনা তলব

অভিবাসীদের ওপর হামলা বন্ধে দ. আফ্রিকায় সেনা তলব

অভিবাসী বিরোধী হামলা-লুটপাট বন্ধে দক্ষিণ আফ্রিকার কয়েকটি এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী নসিভিউই মাপিসা-কাকুলার বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

নসিভিউই সাংবাদিকদের বলেন, জরুরি অবস্থার কারণেই সেনাবাহিনী মাঠে নেমেছে। তিনি বলেন, আমরা পুলিশের দায়িত্ব পালনে নয়, তাদের সাহায্য করতেই কাজ করছি।তিনি আরও বলেন, সেনাবাহিনী দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গ ও কাওয়াজুলু-নাটাল প্রদেশে আপাতত কাজ করবে।

৩০ মার্চ থেকে শুরু হওয়া সহিংসতায় শুধুমাত্র কাওয়াজুলু-নাটাল প্রদেশ থেকেই এক হাজারের বেশি অভিবাসী ঘরছাড়া হয়েছেন বলে খবরে প্রকাশ। এর পরপরই জোহান্সবার্গসহ বেশ কিছু এলাকায় সহিংসতা ছড়িয়ে পড়ে। চলমান এ সহিংসতায় এখন পর্যন্ত আটজন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

এর আগে ১৮ এপ্রিল কাওয়াজুলু-নাটাল প্রদেশের রাজধানী ডারবানে এক অস্থায়ী উদ্বাস্তু শিবির পরিদর্শন শেষে টেলিভিশন বক্তৃতায় দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট প্রেসিডেন্ট জ্যাকব জুমা বলেন, যারা এই সহিংসতার জন্ম দিয়েছে, তারা দক্ষিণ আফ্রিকার জাতীয় মূল্যবোধের বিরুদ্ধে কাজ করছে। যেকোনো মূল্যে আমরা এই সহিংসতা বন্ধ করব। তার এ ঘোষণা আসার পরপরই শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করে দক্ষিণ আফ্রিকার পুলিশ।

 

বিডি-প্রতিদিন/ ২২ এপ্রিল, ২০১৫/ রশিদা

সর্বশেষ খবর