বুধবার, ২২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

দক্ষিণ আফ্রিকায় অভিবাসনবিরোধী সহিংসতা ঠেকাতে সেনা

দক্ষিণ আফ্রিকায় অভিবাসনবিরোধী সহিংসতা ঠেকাতে সেনা

দক্ষিণ আফ্রিকায় অভিবাসনবিরোধী সহিংসতা ঠেকাতে সেনা মোতায়েন করা হয়েছে। সহিংসতাপ্রবণ এলাকাগুলোতে সেনা মোতায়েনের কথা নিশ্চিত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। চলতি মাসের প্রথম দিকে শুরু হওয়া সহিংসতায় এ পর্যন্ত সাতজনের মৃত্যু হয়েছে। দেশটির উপকূলীয় শহর ডার্বানের কাওয়া জুলু নাটাল এলাকায় প্রথম অভিবাসনবিরোধী সহিংসতা শুরু হয়। এরপর তা দেশটির বাণিজ্যিক রাজধানী জোহানেসবার্গে ছড়িয়ে পড়ে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী নোসিভিবি মাপিসা এনকাকুলা বলেন, সহিংসতাপ্রবণ এলাকায় সেনা পাঠানো হচ্ছে। তিনি জানান, যে সব এলাকায় সেনা মোতায়েন করা হবে তার মধ্যে জোহানেসবার্গের আলেকজান্দ্রা জেলা ও কাওয়া জুলু নাটালও রয়েছে। দক্ষিণ আফ্রিকায় অবস্থানরত বিদেশিদের ওপর হামলা এবং তাদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাটের দৃশ্য বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়লে চাপে পড়ে জ্যাকব জুমা সরকার। চীন, নাইজেরিয়া ও জিম্বাবুয়েসহ পার্শ্ববর্তী দেশগুলো ওইসব সহিংসতার নিন্দা জানিয়েছে। এই প্রেক্ষাপটে সহিংসতা দমনে সেনা মোতায়েনের সিন্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগেও দেশটিতে বিদেশিদের ওপর হামলার ঘটনা ঘটেছে। ২০০৮ সালে একই ধরনের সহিংসতায় ৬০ জনেরও বেশি বিদেশি মারা যান। মূলত বেকার সমস্যা ও অর্থনৈতিক অস্বচ্ছলতার কারণেই এসব হামলার ঘটনা ঘঠছে বলে মনে করা হয়। রয়টার্স।

বিডি-প্রতিদিন/ ২২ এপ্রিল, ২০১৫/ রোকেয়া।
 

সর্বশেষ খবর