বুধবার, ৬ মে, ২০১৫ ০০:০০ টা

নেপালে পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা

নেপালে ভূমিকম্পের পর সেখানে পানিবাহিত নানা ধরনের অসুখ ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। ১২টি দাতা সংস্থার জোট ইউকে ডিজাস্টার ইমারজেন্সি বলেছে, ভূমিকম্পে সেখানে পয়ঃনিষ্কাশনব্যবস্থা ভেঙে পড়েছে। বহু মানুষ খোলা জায়গায় মলমূত্র ত্যাগ করতে বাধ্য হচ্ছে। পানির উৎসগুলো দূষিত হয়ে পড়েছে। ফলে ভূমিকম্প আক্রান্ত মানুষের জন্য বাড়তি ঝুঁকি নিয়ে আসতে পারে নানা ধরনের অসুখ। কলেরা, আমাশয়সহ অন্যান্য পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। সংস্থাটি বলছে, কিছু এলাকায় ইতিমধ্যে ডায়রিয়া ও শ্বাসকস্টজনিত অসুখের কথা শোনা গেছে। সংস্থাটি থেকে আরও বলা হয়, নেপালে কলেরার প্রাদুর্ভার প্রায়ই দেখা দেয়। সে সমস্যা আরও বাড়িয়ে দেবে পয়ঃনিষ্কাশন সমস্যা। ২০০৯ সালে দেশটিতে কলেরায় তিন লাখের মতো মানুষ আক্রান্ত হয়েছিল। সংস্থাটি বলছে, পুরো বর্ষা মৌসুম আসার আগেই তাই নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশনব্যবস্থা নিশ্চিত করতে হবে। আর তা না হলেই বিপদ। ২৫ এপ্রিল ৭.৮ মাত্রার ভূমিকম্পে এখনো পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজারে। দেড় লাখের মতো বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

নেপালে ত্রাণকাজ চালাচ্ছে মার্কিন বাহিনী : নেপালের ভূমিকম্পবিধ্বস্ত প্রত্যন্ত অঞ্চলে সোমবার থেকে ত্রাণ ও উদ্ধার তৎপরতা শুরু করেছে কয়েকটি মার্কিন সামরিক হেলিকপ্টার। নেপালের এক সরকারি কর্মকর্তা এ তথ্য জানান। মার্কিন সেনাবাহিনীর চারটি অসপ্রে হেলিকপ্টার ও সি-১৭ পরিবহন উড়োজাহাজ রবিবার কাঠমান্ডুতে এসে পৌঁছে। নেপালে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডব্লিউ বোড সাংবাদিকদের জানান, হেলিকপ্টার ও বিমানগুলো বহুবিধ কাজ করবে। তারা ত্রাণসামগ্রী সরবরাহ, উদ্ধারকাজ এবং জরিপ করবে।

শতায়ু ব্যক্তি চাপা পড়েননি : নেপালের পুলিশ দাবি করেছে, ১০১ বছর বয়সী ফুঞ্চু তামাঙকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে বলে গণমাধ্যমে যে দাবি করা হয়েছে তা ঠিক নয়। আসলে ওই ব্যক্তিকে তার বাড়ির বাগানেই জীবিত পাওয়া গেছে। তিনি ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েননি। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় পুলিশের সদস্য অরুণকুমার সিং বলেন, সামান্য আঘাত পাওয়া ফুঞ্চু তামাঙকে শনিবার উদ্ধার করা হয়েছে। এর আগে পুলিশ জানিয়েছিল, তামাঙকে তার বিধ্বস্ত ঘরের ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয়।

পর্বত অভিযান বন্ধ : এদিকে হিমালয়ে অভিযান পরিচালনাকারী কোম্পানিগুলো তাদের বসন্তকালীন অভিযান বন্ধ ঘোষণা করেছে। ভূমিকম্প থেকে সৃষ্ট তুষারধসে ১৮ পর্বতারোহী নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে তারা এ ঘোষণা দিল। দুবারের এভারেস্ট জয়ী কাঠমান্ডুভিত্তিক এশিয়ান ট্রেকাসের দাওয়া স্টিভেন শেরপা বলেন, 'চলমান ভূমিকম্প-পরবর্তী কম্পনের কারণে আমরা অভিযান চালাতে পারছি না।' এএফপি, বিবিসি।

 

সর্বশেষ খবর