শুক্রবার, ৮ মে, ২০১৫ ০০:০০ টা

ফের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন

ফের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন

ব্রিটেনের ৫৬তম সাধারণ নির্বাচনে অভূতপূর্ব জয় পেয়ে ফের প্রধানমন্ত্রী হয়েনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ডেভিড ক্যামেরন। একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য ৬৫০ আসনের মধ্যে ক্যামেরনের দলের প্রয়োজন ছিলো ৩২৬টি আসন। অথচ দলটি পেয়েছে ৩৩১টি আসন। ফলে সংখ্যাগরিষ্ঠতার চেয়ে ৫টি আসন বেশি পেয়েছে তারা।

১৯৯২ সালের পর এই প্রথম এত আসনে জয়ী হয়ে এককভাবেই সরকার গঠন করেছে কনজারভেটিভ পার্টি। আজ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালাসে রাণীর সঙ্গে সাক্ষাতের পরপরই ১০ নং ডাউনিং স্ট্রিটের বাইরে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এতে তিনি আরো ঐক্যবদ্ধ ব্রিটেন গড়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

৬৫০টি আসনের মধ্যে  ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩৩১টি, প্রতিদ্বনদ্বী লেবার পার্টি পেয়েছে ২৩২টি, স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ৫৬টি আসন। এর মধ্য দিয়ে দেশটির তৃতীয় বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হলো স্কটিশ ন্যাশনাল পার্টি এসএনপি। অথচ ২০১০ সালের নির্বাচনে দলটি পেয়েছিল মাত্র ৬টি আসন।

আজ সকালে ভোটের চূড়ান্ত ফল ঘোষণার আগেই নিজের পরাজয় স্বীকার কেরে নিয়েছেন প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির নেতা এড মিলিব্যান্ড। দলের জন্য গত রাতকে খুবই হতাশাব্যঞ্জক ও কঠিন বলে বর্ণনা করে গভীরভাবে দুঃখ প্রকাশ করেছেন তিনি। একইসাথে প্রধানমন্ত্রী ক্যামেরন সামনের দিনে সরকার গঠনের ব্যাপারে আশা প্রকাশ করেছেন তিনি।

নির্বাচনের সম্ভাব্য ফলাফল নিয়ে বিবিসির পূর্বাভাসে জানানো হয়, ৬৫০টি আসনের মধ্যে ৩২৯ টিতে জয় পেতে পারে কনজারভেটিভ দল। তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী লেবার দল জিততে পারে ২৩৩টি আসনে। যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ ‘হাউস অব কমন্সে’ (প্রতিনিধি সভা) ৬৫০টি আসন। সরকার গঠনে প্রয়োজন ন্যূনতম ৩২৬ আসন। এবারের নির্বাচন নিয়ে সবগুলো জরিপেই বলা হয়েছিল, প্রধান দুই দলের কোনোটি একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না এবং জোট সরকার গঠিত হতে পারে।

এবার কনজারভেটিভ পার্টি ৬৪৮ আসনে প্রার্থী দেয়। লেবার ও লিবারেল ডেমোক্র্যাটস উভয় পার্টির প্রার্থীসংখ্যা ৬৩১ জন করে। নির্বাচনী সংস্কৃতি অনুযায়ী এই তিন দল স্পিকার জন বার্কোর আসনে প্রার্থী দেয়নি। অভিবাসনবিরোধী ইউকে ইনডিপেনডেন্ট পার্টি (ইউকিপ) ও গ্রিন পার্টির প্রার্থীসংখ্যা যথাক্রমে ৬২৪ ও ৫৭৩। প্রাদেশিক দল স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি (এসএনপি) স্কটল্যান্ডে ও প্লেইড কামরি ওয়েলসের আসনগুলোতে লড়াই করেছে।

২০১০ সালের নির্বাচনে কনজারভেটিভ ৩০৭, লেবার ২৫৮ ও লিবারেল ডেমোক্র্যাটস পার্টি ৫৭ আসনে জয়ী হয়েছিল। ওই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন না পাওয়ায় লিবারেল ডেমোক্র্যাটসদের সঙ্গে জোট বেঁধে কনজারভেটিভ পার্টি যুক্তরাজ্যের সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে প্রথম জোট সরকার গঠন করে।

বিডি-প্রতিদিন/ ৮ মে ২০১৫/শরীফ

 

সর্বশেষ খবর