বুধবার, ২৭ মে, ২০১৫ ০০:০০ টা

মানব পাচার নিয়ে তুমুল বিতর্ক মালয়েশিয়ার সংসদে

মানব পাচার নিয়ে তুমুল বিতর্ক মালয়েশিয়ার সংসদে

থাইল্যান্ডের পর মালয়েশিয়ার জঙ্গলেও অভিবাসীদের শতাধিক গণকবরের সন্ধান পাওয়া নিয়ে তুমুল বিতর্ক চলছে খোদ মালয়েশিয়ার সংসদে। সাম্প্রতিক এ গণকবরের সন্ধানে সমালোচনার ঝড় বইছে মালয়েশিয়ার সংসদে। একজন সংসদ সদস্য এ বিষয়ে সংসদে আলোচনার প্রস্তাব করলে ডেপুটি স্পিকার তাতে সাড়া দিয়েছেন। এ জন্য সংসদে এক ঘন্টা সময় বরাদ্ধ দেন স্পিকার।

সংসদ সদস্য গুই সিয়াও লিউং স্বরাষ্ট্র মন্ত্রীর প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, মালয়েশিয়ার সীমান্তে এত ভয়াবহ মানব পাচারের তথ্য কেন জানতে পারলো না সরকার? এটিকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে অভিহিত করে এ সংসদ সদস্য বলেন, সংকারের ব্যার্থতার জন্যই বিষয়টি নিয়ে মানুষের মধ্যে উদ্বেগ বাড়ছে।

থাই সীমান্তের সাথেই মালয়েশিয়ার এ জঙ্গলে প্রায় ১৪০ টি গণকবরের পাওয়ার কথা কয়েকদিন আগেই জানিয়েছিলো দেশটি। ধারণা করা হচ্ছে, এসব কবরে কয়েকশ রোহিঙ্গা ও বাংলাদেশি নাগরিককে কবর দেয়া হয়েছে, যারা অবৈধভাবে অভিবাসী হতে চেয়েছিলো। তবে ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব মাইগ্রেন্টস এর মুখপাত্র জোয়েল মিলম্যান গণকবরের ব্যাপ্তি দেখে আশঙ্কা প্রকাশ করেন, দিন কয়েক পরে আরো কয়েকশ মরদেহ উদ্ধার হবে সেখান থেকে।

দক্ষিণ থাইল্যান্ডের গভীর জঙ্গল এবং মালয়েশিয়ার উত্তর সীমান্ত দীর্ঘদিন ধরেই রোহিঙ্গা ও বাংলাদেশি অবৈধ অভিবাসীদের পাচারের অন্যতম রুট হিসেবে ব্যবহৃত হয়ে আসছিলো। বিভিন্ন বেসরকারী মানবাধিকার সংস্থা দীর্ঘদিন ধরেই মালয়েশিয়া সরকারকে এ বিষয়ে সতর্ক করলেও কোন পদক্ষেপ নেয়নি দেশটি।

বিডি-প্রতিদিন/ ২৭ মে ১৫/ সালাহ উদ্দীন  
 
 


 

সর্বশেষ খবর