বুধবার, ২৭ মে, ২০১৫ ০০:০০ টা

‌\\\'যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে চীন-রাশিয়ার বিমানশক্তি\\\'

‌\\\'যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে চীন-রাশিয়ার বিমানশক্তি\\\'

আগামী কয়েক বছরের মধ্যে চীন এবং রাশিয়ার বিমান সক্ষমতা যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে বলে জানিয়েছেন মার্কিন বিমান বাহিনীর প্রধান জেনারেল মার্ক ওয়েলশ। তিনি এ বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ওই দুই দেশই এখন যুক্তরাষ্ট্রের বিমানশক্তির কাছাকাছি রয়েছে এবং অল্প সময়ের মধ্যে মার্কিন বিমান শক্তিকে ছাড়িয়ে যাবে। ভার্জিনিয়া বিমান ঘাঁটি পরিদর্শনের সময়  জেনারেল মার্ক ওয়েলশ এসব কথা বলেন। \

জেনারেল ওয়েলশ ফক্স নিউজকে বলেন, 'সবকিছু ঠিক থাকলে আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে চীন ও রাশিয়া বিমান সক্ষমতায় যুক্তরাষ্ট্রকে টপকে যাবে।' তিনি আরো বলেন, 'যুদ্ধবিমানের ক্ষেত্রে বর্তমানে যুক্তরাষ্ট্র যে অবস্থায় রয়েছে তার চেয়ে এগিয়ে যাবে চীন ও রাশিয়া। তবে এফ-৩৫ এবং এফ-২২ বিমান তখনো তাদের চেয়ে আধুনিক যুদ্ধবিমান হিসেবে থাকবে।' আগামী দশ বছরের মধ্যে বিশ্বের অনেক দেশ চীন ও রাশিয়ার জঙ্গিবিমান ব্যবহার করবে বলেও তিনি জানান।

গত কয়েক বছর ধরেই মার্কিন সেনা কর্মকর্তারা চীন ও রাশিয়ার সামরিক শক্তি বেড়ে যাওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে। এর মাঝে চীন গত পরশু প্রকাশ্য হুমকি দিয়ে বলেছে যে দক্ষিণ চীন সাগর ঘিরে যুক্তরাষ্ট্রের সামরিক তৎপরতা বন্ধ না হলে দেশটির সঙ্গে তাদের যুদ্ধ এড়ানো সম্ভব হবে না।  এমনকি চীনা সরকারের এক শ্বেতপত্রে বলা হয়েছে যে, চীনা সশস্ত্রবাহিনী এখন থেকে প্রতিরক্ষা ও আক্রমণাত্মক উভয় ধরনের ভূমিকায় উত্তীর্ণ হবে। চীনা সেনাবাহিনী বিশ্বের যেকোনো স্থানে যুদ্ধ চালানোর মতো সক্ষমতা বাড়াচ্ছে বলে এতে বলা হয়।

বিডি-প্রতিদিন/২৭ মে ২০১৫/শরীফ

সর্বশেষ খবর