বুধবার, ২৭ মে, ২০১৫ ০০:০০ টা

গণকবর: সন্দেহভাজন ১২ মালয়েশীয় পুলিশ আটক

গণকবর: সন্দেহভাজন ১২ মালয়েশীয় পুলিশ আটক

মালয়েশিয়ার পেরলিস প্রদেশের থাই সীমান্ত সংলগ্ন পেদাং বেসার ও ওয়াং কেলিয়ান এলাকায় গণকবরের নেপথ্যে জড়িত সন্দেহে মালয়েশিয়ার ১২ পুলিশ কর্মকর্তাকে আটক করেছে স্থানীয় নিরাপত্ত‍া বাহিনী।

বুধবার মালয়েশিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী ওয়ান জুনাইদি সাংবাদিকদের একথা জানিয়েছেন। একইসঙ্গে এ ঘটনায় বন বিভাগের কোনো কর্মকর্তা জড়িত আছেন কিনা সে বিষয়েও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

এরাআগে, গত ১১ মে থেকে ২৩ মে পর্যন্ত মালয়েশিয়ার থাইল্যান্ড সীমান্তের পেরলিস প্রদেশের পেদাং বেসার ও ওয়াং কেলিয়ান এলাকায় অভিযান চালিয়ে ২৮টি বন্দিশিবির ও এসবের পাশে ১৩৯টি গণকবরের সন্ধান পায় স্থানীয় নিরাপত্তা বাহিনী। এসব গণকবরে শ’ শ’ রোহিঙ্গা ও বাংলাদেশির মৃতদেহ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। সেসব মৃতদেহের এখন ফরেনসিক টেস্ট চলছে।

এ ঘটনার পর সারা বিশ্বে সমালোচনার ঝড় ওঠার প্রেক্ষিতে খোদ মালয়েশিয়ান প্রধানমন্ত্রী নাজিব রাজাক জড়িতদের বিচারের মুখোমুখি করার প্রত্যয় ব্যক্ত করেন। স্থানীয় সরকারের সেই অবস্থান থেকেই বিভিন্ন পর্যায়ের এই ১২ পুলিশ কর্মকর্তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম। এমনকি সরকারের উচ্চপর্যায়ের কেউ জড়িত কিনা সে বিষয়েও তদন্ত চলছে বলে জানানো হচ্ছে।

বিডি-প্রতিদিন/২৭ মে, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর