বুধবার, ২৭ মে, ২০১৫ ০০:০০ টা

ভারতে তৃতীয় লিঙ্গের প্রথম অধ্যক্ষ

ভারতে তৃতীয় লিঙ্গের প্রথম অধ্যক্ষ

ভারতের পশ্চিমবঙ্গে এই প্রথমবারের মতো মানবী বন্দোপাধ্যায় নামের তৃতীয় লিঙ্গের একজনকে কলেজের অধ্যক্ষার দায়িত্বে দেওয়া হয়েছে। আগামী ৯ জুন থেকে পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগর মহিলা কলেজের দায়িত্বভার তুলে নেবেন মানবী। বর্তমানে বিবেকানন্দ শতবার্ষিকী মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের অ্যাশোসিয়েট প্রফেসর পদে রয়েছেন তিনি।

কৃষ্ণনগর কলেজ যে বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত সেই কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর রতন লাল হাংলু মানবীর নিয়োগ নিয়ে বলেছেন ‘ওঁ (মানবী) একজন সক্ষম প্রশাসক এবং ভাল মানুষও বটে। তার এই নিয়োগের মধ্যে দিয়েই সারা ভারতের এই সম্প্রদায়কে আরও শক্তিশালী করা হবে। আমি খুব খুশি যে পশ্চিমবঙ্গ সরকার এমন একটা পদক্ষেপ নিয়েছে’। হাংলু আরও জানিয়েছেন কেবলমাত্র পশ্চিমবঙ্গ নয় সারা ভারতে এই ধরনের নিয়োগ প্রথম।

কাজে যোগ দেওয়ার আগে গত মঙ্গলবারই কলেজে যান মানবী। দেখা করেন কলেজের ছাত্র-ছাত্রী, শিক্ষিকাদের সঙ্গে। মানবী জানান আমাকে হয়তো অনেকেই টিভি’র পর্দায় দেখেছেন, আমার বিষয়ে অনেক কিছু জেনেছেন। কিন্তু আমি চেয়েছিলাম দায়িত্ব নেওয়ার আগে একবার ব্যক্তিগতভাবে সবার সঙ্গে দেখা করি।

কৃষ্ণনগর মহিলা কলেজের ভুগোলের অধ্যাপক জয়শ্রী মন্ডলের কথায় ‘মানবী বন্দোপাধ্যায় শক্তিশালী ব্যক্তিত্বের অধিকারিণী। অনেক চড়াই উতরাই দেখেছেন। তার সময়ে কলেজের উন্নতি হবে বলেই আমাদের ধারনা।

চলতি শিক্ষাবর্ষ থেকেই প্রেসিডেন্সি এবং যাদবপুরের মতো বিশ্ববিদ্যালয়গুলোও তাদের বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রী ভর্তির ক্ষেত্রে ভর্তির ফর্মে তৃতীয় লিঙ্গের একটি পৃথক বিভাগও রাখা হয়েছে।

বিডি-প্রতিদিন/২৭ মে, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর