বুধবার, ১৭ জুন, ২০১৫ ০০:০০ টা

সিরিয়ায় সরকারি বাহিনীর রকেট হামলায় নিহত ২৭

সিরিয়ায় সরকারি বাহিনীর রকেট হামলায় নিহত ২৭

সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে অবস্থিত দুমার আবাসিক এলাকায় রকেট হামলা চালিয়েছে দেশটির সরকারি বাহিনী। প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীর ওই হামলায় কমপক্ষে ২৭ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। নিহতদের অধিকাংশই নারী ও শিশু।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবারের ওই হামলায় ‘এলিফ্যান্ট রকেট’ নামের একটি বিশেষ ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করে বাশার বাহিনী। উচ্চ মাত্রার বিস্ফোরক সমৃদ্ধ এই রকেটের বিধ্বংসী ক্ষমতা অত্যন্ত বেশি। হামলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে দেখা গেছে, ধ্বংসস্তূপ থেকে হতাহতদের উদ্ধার করছেন স্থানীয়রা। এ ঘটনায় কমপক্ষে আরও ৬০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন সিরিয়ার মানবাধিকার কর্মীরা।

প্রসঙ্গত, বিদ্রোহীদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত দুমা গত তিন বছর ধরেই সিরিয়ার বাশার বাহিনীর আক্রমণের স্বীকার। এদিকে সিরিয়ায় বাশার বাহিনীর রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি বলেন,  আসাদ সরকার নিজের জনগণের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের জন্য দায়ী। তিনি আরও বলেন, সরকারি সেনারা বিমান থেকে রাসায়নিক অস্ত্র ফেলছে এবং আসাদ সরকারকে দোষী প্রমাণ করতে যুক্তরাষ্ট্র এ ব্যাপারে তথ্য সংগ্রহ করছে। এএফপি।

বিডি-প্রতিদিন/ ১৭ জুন, ২০১৫/রোকেয়া।
 

সর্বশেষ খবর