বুধবার, ১৭ জুন, ২০১৫ ০০:০০ টা

হুমকিতে ফিলিস্তিনের ঐক্যের সরকার

হুমকিতে ফিলিস্তিনের ঐক্যের সরকার

ফিলিস্তিনে হুমকির মুখে রয়েছে ফাতাহ-হামাসের মধ্যকার ঐক্যের সরকার। শিগগিরই এ সরকার পদত্যাগ করবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

আব্বাস গত মঙ্গলবার বলেন, কেবিনেট থেকে ফাতাহ সদস্যরা পদত্যাগ করবেন। গাজা শাসনকারী হামাস সেখানে ফাতাহকে প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করতে না দেওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক ঘণ্টার মধ্যেই ঐক্যের সরকারের পদত্যাগের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

গত বছরের জুনে পশ্চিম তীরের শাসক দল ফাতাহ ও গাজার শাসক দল হামাসের মধ্যে এই ঐক্যের সরকার গঠিত হয়। এ সরকার গঠনের পর থেকেই দূরত্ব বজায় রেখে চলছে ইসরায়েল। দেশটি জানিয়েছে, তারা হামাসের প্রতিনিধি সংশ্লিষ্ট কোনো সরকারের সঙ্গে আলোচনা বা চুক্তি করবে না। ২০০৬ সালে ফিলিস্তিনের সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে ইসলামপন্থী দল হামাস। এরপর থেকে অধিকৃত গাজা উপত্যকা শাসন করে আসছে দলটি। অপরদিকে পশ্চিম তীরের ক্ষমতায় রয়েছে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ।

দলটির অভিযোগ, গাজায় ইসলামী রাষ্ট্র কায়েমের চেষ্টা করছে হামাস। এদিকে হামাসের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের জনপ্রিয়তায় ভীত হয়ে সাধারণ নির্বাচন থেকে বিরত রয়েছে ফাতাহ। নতুন করে নির্বাচন হলে শুধু গাজা নয়, হামাসের হাতেই চলে আসবে পুরো ফিলিস্তিনের শাসনভার। বিবিসি।

বিডি-প্রতিদিন/ ১৭ জুন, ২০১৫/রোকেয়া।
 

সর্বশেষ খবর