মঙ্গলবার, ৩০ জুন, ২০১৫ ০০:০০ টা

কেরালায় নিষিদ্ধ জিন্স-লেগিংস

কেরালায় নিষিদ্ধ জিন্স-লেগিংস

টাইট জিন্স প্যান্ট, ছোট টপস ও লেগিংস নিয়ে প্রায়ই সমালোচনা শোনা যায়। এবার ভারতের কেরালা রাজ্যের একটি মুসলিম মহিলা কলেজে মুসলিম নারী শিক্ষার্থীদের এসব পোশাক পরা নিষিদ্ধ করেছে।

উত্তর কেরালায় অবস্থিত মুসলিম উইমেন্স কলেজ নামের ওই প্রতিষ্ঠানটি ছাত্রীদের জন্য নতুন ড্রেস কোড (পোশাক নীতি) নির্ধারণ করেছে। এই নীতি অনুযায়ী, টাইট জিন্স প্যান্ট, শর্ট টপস এবং লেগিংসের পরিবর্তে শিক্ষার্থীদের সালোয়ার, কামিজ, চুড়িদার এবং ওভারকোট পরতে হবে। এর সঙ্গে কেউ মাথায় ‘মাফথা’ বা স্কার্ফ পরতে চাইলে তাঁরা ধূসর বা ছাই রঙের স্কার্ফ পরতে পারবেন।

পিটিআইয়ের বরাত দিয়ে এক খবরে বলা হয়েছে, মুসলিম উইমেন্স কলেজের নতুন শিক্ষাবর্ষ শুরু হবে আগামী ৮ জুলাই। ওই দিন থেকেই শিক্ষার্থীদের পোশাকের ক্ষেত্রে এই নিয়ম মানতে হবে। কেরালার কোজিকোড জেলার এই কলেজটি পরিচালনা করে নাডাক্কাভুর মুসলিম এডুকেশন সোসাইটি (এমইএস)। কলেজের অধ্যক্ষ বি. সীতালক্ষী বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানে কিছু শিক্ষার্থী টাইট জিন্স প্যান্ট, শর্ট টপস এবং লেগিংস পরে আসতো। এরপরই পোশাকের ব্যাপারে নতুন ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা এসব (টাইট জিন্স প্যান্ট, শর্ট টপস এবং লেগিংস) পরতে শিক্ষার্থীদের অনুমতি দিতে পারি না। শালের (চাদর ধরনের) পরিবর্তে শিক্ষার্থীদের ওভারকোট পরতে হবে।’ এদিকে মুসলিম এডুকেশন সোসাইটির রাজ্য সভাপতি ফয়সাল গফুর বলেন, নতুন এই পোশাক নীতি চালু হলে আস্তে আস্তে তা সবার জন্য প্রযোজ্য হবে। ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিডি-প্রতিদিন/ ৩০ জুন, ২০১৫/ রোকেয়া।
 

সর্বশেষ খবর