বুধবার, ১৫ জুলাই, ২০১৫ ০০:০০ টা

মালিতে দুই ফরাসিসহ আটক ২০ জঙ্গি

মালিতে দুই ফরাসিসহ আটক ২০ জঙ্গি

সম্প্রতি দুই ফরাসি নাগরিকসহ ২০ সন্দেহভাজন জঙ্গিকে আটক করেছে মালির পুলিশ। মার্চে মালির রাজধানী বামাকোতে এক রেস্তোরাঁয় হামলার প্রধান সংগঠকও গ্রেফতার হয়েছেন। মঙ্গলবার দেশটির নিরাপত্তা সূত্রগুলো এই তথ্য জানিয়েছে।

রবিবার মালির মধ্যাঞ্চলীয় শহর মেলো থেকে সাউতি কৌমা নামের এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। এই ব্যক্তিই বামাকোর লা তেরাসি রেস্তোরাঁয় চালানো হামলার প্রধান পরিকল্পনাকারী বলে সন্দেহ করছে পুলিশ। ওই হামলায় এক ফরাসি নাগরিক, এক বেলজীয় নিরাপত্তা কর্মকর্তা ও মালির তিন নাগরিকসহ পাঁচজন নিহত হয়েছিলেন। তখনকট্টর ইসলামপন্থি গোষ্ঠী আল-মৌরাবিতুন হামলার দায় স্বীকার করেছিল।

দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর জেগৌয়া থেকে অন্যদের আটক করা হয়। প্রতিবেশী আইভরি কোস্ট থেকে সীমান্ত পার হয়ে মালিতে প্রবেশ করার পর তাদের গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদের জন্য তাদের বামাকোতে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন সূত্রগুলো। নিরাপত্তা সূত্রগুলোর মধ্যে একজন জানিয়েছেন, সোমবার গ্রেফতার হওয়াদের অধিকাংশই মৌরিতানিয়ার নাগরিক। অপর এক সূত্রে  বলা হয়েছে, ২০ জনকেই জিহাদি বলে মনে করা হচ্ছে। এদের মধ্যে দুজন ফরাসি। তারা সবাই ইসলামপন্থি, সবারই দাড়ি আছে।

গ্রেফতারদের মধ্যে আনসার দ্বিনির দুই সদস্যও আছেন। এদের গত সপ্তাহে মালির কেন্দ্রীয় অঞ্চল থেকে সেনাবাহিনী গ্রেফতার করে। এরা হামলার পরিকল্পনা করেছিল বলেও প্রমাণ পাওয়া গেছে।  তবে তাৎক্ষণিকভাবে এর চেয়ে বেশি কিছু জানা যায়নি। এ বিষয়ে মন্তব্যের জন্য ফরাসি দূতাবাসে যোগাযোগ করা হলেও দূতাবাসের মুখপাত্রকে তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

বিডি-প্রতিদিন/ ১৫ জুলাই, ২০১৫/ রোকেয়া।
 

সর্বশেষ খবর