বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫ ০০:০০ টা

ফাঁসির আগে যা যা করেছেন ইয়াকুব

ফাঁসির আগে যা যা করেছেন ইয়াকুব

ফাইল ছবি

আজ সকাল ৭টার দিকে ১৯৯৩ সালের মুম্বাই ধারাবাহিক হামলার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী ইয়াকুব মেমনের ফাঁসি কার্যকর করা হয়। ফাঁসির মুহূর্ত সামনে রেখে ইয়াকুব মেনন কি কি করেছেন তা-ই নিচে তুলে ধরা হলো :

রাতে কিছুই খাননি। শুধু শেষবারের মতো একবার নিজের মেয়েকে দেখতে চেয়েছিলেন। রাত ৩টার সময় ঘুম থেকে তোলা হয় ইয়াকুবকে। ১৫ মিনিট বাদে শেষ গোসল করানো হয়। এরপরেই পাঁচ মিনিটের মধ্যে নতুন পোশাক পরিয়ে তাকে ফাঁসির জন্য তৈরি করা হয়। এর মধ্যেই চলে আসে সকালের খাবার। অবশ্য জীবনের শেষ খাবার খেতে চাননি তিনি।

সাড়ে ৩টা থেকে দু' ঘণ্টা ধরে ধর্মগুরুর উপস্থিতিতে বিশেষ প্রার্থনা সারেন। সাড়ে পাঁচটার কিছু পরে তাকে সাজা পড়ে শোনানো হয়। এরপর অপরাধের পর ক্ষমা প্রার্থনা করেন। সকাল সাড়ে ৫টার দিকে স্বাস্থ্যপরীক্ষা করে ফিট ঘোষণা করেন ডাক্তররা। পৌনে ৬টার দিকে সেলের মধ্যে ঘুরিয়ে সহ-বন্দিদের সঙ্গে কথা বলতে দেওয়া হয়। তখন সহ-বন্দিদের মধ্যে কেউ কেউ আবেগে ভেঙে পড়েন।

৬টা থেকে ৬টা ২৫ পর্যন্ত কোরঅান পাঠ করেন। এরপর তার সেল থেকে ২৫ পা দূরে ফাঁসির মঞ্চে নিয়ে যাওয়া হয়। ৬টা ৩৫ মিনিটের দিকে তাকে ফাঁসি কাষ্ঠে ঝোলানো হয়। নিয়ম মেনে ৩০ মিনিট ঝুলিয়ে রাখার পর ৭টায় ডাক্তাররা তাকে মৃত বলে ঘোষণা করেন। অার এভাবেই ঘটে মুম্বাই হামলার সঙ্গে জড়িত অন্যতম আসামী ইয়াকুব মেননের জীবনাবসান।

উল্লেখ্য, ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ের ১২টি স্থানে ধারাবাহিক বোমা হামলার ঘটনা ঘটেছিল। এসব হামলায় ২৫৭ জনের প্রাণহানি হযেছিল ও অারো প্রায় ৭০০ বেশি মানুষ আহত হয়েছিল।

বিডি-প্রতিদিন/৩০ জুলাই ২০১৫/শরীফ 

সর্বশেষ খবর