শনিবার, ১৫ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

পশ্চিমাদের ওপর হামলার অডিও বার্তা লাদেনপুত্রের

পশ্চিমাদের ওপর হামলার অডিও বার্তা লাদেনপুত্রের

জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেনের একটি বার্তা প্রকাশ করেছে সংগঠনটি। এতে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ওপর হামলার আহ্বান জানিয়েছেন তিনি। বিশেষ করে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন, যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি, ফ্যান্সের রাজধানী প্যরিস এবং ইসরাইলের দ্বিতীয় বৃহত্তম শহর তেল আবিদে হামলার কথা বলা হয়েছে। খবর ডেইলি টেলিগ্রাফের।

জিহাদিদের টুইটারে অডিও বার্তাটি শেয়ার করা হয়েছে। যে বার্তাটি হামজার প্রথম বার্তা। প্রতিবেদনে লাদেনের কনিষ্ঠ পুত্র হামজার বয়স ২৩-২৪ উল্লেখ করা হয়েছে। এতে বলা হচ্ছে এর আগে আল-কায়েদার মুখপাত্র হিসেবে তাকে দেখা যায়নি। তবে তাকে সংগঠনটির ভবিষ্যত নেতা হিসেবে বিবেচনা করা হয়।

২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে নিহত লাদেনের বাড়ি থেকে উদ্ধার করা একটি চিঠিতে ইঙ্গিত মিলছে যে হামজাকে উত্তরসূরী হিসেবে গড়ে তুলছিলেন লাদেন। লাদেনের মৃত্যুর পর সংগঠনটির নেতৃত্ব দিচ্ছেন তার ডানহাত হিসেবে পরিচিত আয়মান আল-জাওয়াহিরি।

হামজা ২০০৫ সালে পাকিস্তান ও আফগানিস্তানে হামলায় অংশ নিয়েছিলেন বলে ধারণা করা হয়। অডিও বার্তায় হামজা, লন্ডন, ওয়াশিংটন, প্যারিস ও তেল আবিবে হামলার আহ্বান জানান।

অ্যাবোটাবাদের লাদেনের সাথে হামজাও নিহত হয়েছিলেন বলে প্রাথমিক খবরে বলা হয়েছিল। পরে জানা যায় যে তিনি মারা যাননি, নিহত হয় লাদেনের আরেক পুত্র খালেদ। সে সময় তিনি ওই কম্পাউন্ড থেকে পালিয়ে যেতে সক্ষম হন বলে কোনো কোনো খবরে বলা হয়। এরপর থেকে তার হদিস মেলেনি।

অডিও বার্তায় তিনি আমেরিকা এবং তার মিত্র এবং বিশ্বব্যাপী ইহুদি স্বার্থে হামলা চালানোর আহ্বান জানিয়েছেন বলে টুইটারে বলা হয়েছে। সশস্ত্র জঙ্গি সংগঠনটি আশা করা করছে, হামজার নেতৃত্বে আবার ঘুরে দাঁড়াবে আল কায়েদা।

বিডি-প্রতিদিন/১৫ আগস্ট, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর